রুটের রেকর্ডের দিনে ভারতের বিপক্ষে লিড ইংল্যান্ডের

ম্পোর্টস ডেস্ক:

অধিনায়ক জো রুটের রেকর্ডগড়া এক সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় লিডের সম্ভাবনাটা একসময় দারুণভাবেই দেখা যাচ্ছিল। কিন্তু সে পথটা আগলে ধরেছে ভারত। ইংলিশদের লিডটাকে আটকাতে না পারলেও শেষমেশ সেটা তেমন বড়ও হতে দেননি মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি ও ইশান্ত শর্মারা।

চলতি পঞ্জিকাবর্ষটা দারুণ যাচ্ছে রুটের। মাত্র আগস্ট চলছে, তাতেই ছুঁয়ে ফেলেছেন পঞ্চম সেঞ্চুরি। প্রথমবারের মতো পিঠোপিঠি দুই টেস্টে সেঞ্চুরি করেছেন। সঙ্গী হিসেবে আরেকজনকে পেলে হয়তো তুলে ফেলতেন আরও একটা ডাবল সেঞ্চুরিও!

কিন্তু যা হয়েছে তাও কম কিসে? যখন মাঠে নেমেছেন, তখন দল ধুঁকছে ২৩ রানে ২ উইকেট হারিয়ে, মোহাম্মদ সিরাজ চোখ রাঙানি দিচ্ছিলেন হ্যাটট্রিকের। সেটা ঠেকালেন, এরপর দারুণ এক সেঞ্চুরি করলেন, দেড়শ ছুঁলেন, সম্ভাবনা জাগিয়েছিলেন ডাবল সেঞ্চুরিরও। তাতে অভিষেকের পর সবচেয়ে কম দিনে ৯০০০ রানের বিশ্বরেকর্ডও গড়ে ফেললেন তিনি।

সেসব তো কেবলই ব্যক্তিগত মাইলফলক, মুখ্য তো দলীয় অর্জন। সেই দলকেও টানা হয়েছে সঙ্গে সঙ্গে। চারে নেমে অপরাজিত ১৮০ রান নিয়ে যখন মাঠ ছাড়ছেন, দল তখন লিড পেয়ে গেছে ২৭টি মহামূল্য রানের।

লিডটা আরও বড়ও হতে পারত অবশ্য। সেটা হতে পারেনি সিরাজ আর ইশান্ত শর্মার কল্যাণে। উইকেটে বোলারদের সহায়তা ছিল না তেমন, তবু উইকেট এসেছে নিয়মিত বিরতিতে।

জুটির ১১ আর দলীয় ১১৯ রান নিয়ে দিন শুরু করা রুট আর বেয়ারস্টোর জুটি সিরাজের কল্যাণে থেমেছে ১২১ রানে। এরপর অধিনায়ক রুট জস বাটলারকে নিয়ে করেন ৫৪ রানের এক জুটি। ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরিতেও পৌঁছে যান তখনই।

এরপর মইন আলিকে সঙ্গে নিয়ে আরও একটা পঞ্চাশছোঁয়া জুটি গড়েন, তাতে ইংলিশরাও পেতে থাকে বড় লিডের আভাস। কিন্তু এরপরই ইশান্ত শর্মার জোড়া আঘাত স্বাগতিকদেরকে বিপর্যস্ত করে তোলে।

এরপর অলিভার রবিনসনকেও ফিরিয়ে দেন সিরাজ। তাতে ইংলিশদের লিড নেওয়াটাই পড়ে যায় শঙ্কায়। তবে এরপর মার্ক উড আর জেমস অ্যান্ডারসনকে সঙ্গে নিয়ে সে শঙ্কা বিদায় করেন রুট। লিডটা অবশ্য বড়ও হয়নি। কারণ শেষ ৫০ রানে যে পাঁচ উইকেট হারিয়েছে ইংল্যান্ড।

লর্ডস টেস্টে এখনো দুই দিন বাকি। সিরিজের দ্বিতীয় টেস্ট শেষের আগে তাই আভাস দিচ্ছে দারুণ রোমাঞ্চের।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত ১ম ইনিংস: ৩৬৪
ইংল্যান্ড ১ম ইনিংস: ১২৮ ওভারে ৩৯১ (রুট ১৮০*, বেয়ারস্টো ৫৭; ইশান্ত ৬৯-৩, শামি ৯৫-২, সিরাজ ৯৪-৪)।

পূর্ববর্তী নিবন্ধফের্নান্দেসের হ্যাটট্রিকে ম্যানইউয়ের উড়ন্ত শুরু
পরবর্তী নিবন্ধময়মনসিংহ মেডিকেলে আরও ২৫ জনের মৃত্যু