রিজার্ভ চুরি দুই বছর আগেই প্রস্তুতি নিয়েছিল হ্যাকাররা

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি করার লক্ষে দুই বছর আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করে হ্যাকাররা। এর পেছনের মূল ব্যক্তি উত্তর কোরিয়ার নাগরিক পার্ক জিন হিয়ক। অর্থ চুরির উদ্দেশ্েয চাকরি চেয়ে ই-মেইল করে বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ঢুকেছিল হ্যাকাররা।
২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। এর মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ১ কোটি ৪৫ লাখ ডলার ও ফিলিপাইনে যাওয়া ১ কোটি ৪৫ লাখ ডলার ফেরত আনা সম্ভব হয় কয়েক মাসের মধ্যেই। বাকি ৬ কোটি ৬৪ লাখ ডলার ফেরত পাওয়া এখনো অনিশ্চিত।
মার্কিন গোয়েন্দা সংস্থাটির নথি অনুযায়ী, ২০১৪ সালের ৭ অক্টোবর থেকে বাংলাদেশের বিভিন্ন ব্যাংককে লক্ষ্য বানিয়ে আসছে হ্যাকাররা। বিশ্বব্যাপী ব্যাংকগুলো নিজেদের মধ্যে লেনদেন করতে সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টার ব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট ব্যবহার করে। বিশেষ ধরনের বার্তা প্রেরণের মাধ্যমে এই লেনদেন করা হয়। বাংলাদেশ ব্যাংকে সুইফট বার্তার মাধ্যমে অর্থ হস্তান্তরের জন্য ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা আটজন। বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের (এবিডি) আওতাধীন একটি কক্ষে (যাকে ব্যাক–অফিস বলা হয়) এই বার্তা লেনদেন চলে। এটি বিশেষ একটি সংরক্ষিত জায়গা, এখনো কঠোর নিরাপত্তা থাকার কথা।
তদন্ত প্রতিবেদনে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতের ঘটনার বিবর েেদওয়া হয়েছে। বার্তা প্রেরণের ক্ষমতাপ্রাপ্ত আটজনের একজন হলেন সহকারী পরিচালক শেখ রিয়াজউদ্দিন। ওই রাত সোয়া সাতটায় তিনি সুইফট সিস্টেম থেকে বের হওয়ার (লগআউট) আগে প্রচলিত নিয়ম মেনে ১৮টি বার্তার মাধ্যমে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ককে (নিউইয়র্ক ফেড) ৩১ কোটি ৯৭ লাখ ১ হাজার ২০০ মার্কিন ডলার স্থানান্তর করার নির্দেশনা পাঠান। মূলত, মুদ্রাবাজারে বিনিয়োগ করার জন্য এই অর্থ নিউইয়র্ক ফেড থেকে স্থানান্তরের বার্তা দেওয়া হয়। বার্তা পাঠিয়ে রাত ৮টা ৩ মিনিটে তিনি অফিস ত্যাগ করেন।
২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি অর্থ স্থানান্তরের পরে ৬ ফেব্রুয়ারি হ্যাকাররা সুইফট সার্ভার থেকে বার্তাগুলো ডিলিট করতে আরেকটি ম্যালওয়্যার ব্যবহার করে। তবে ম্যালওয়্যারটি সব কটি বার্তা মুছে ফেলতে ব্যর্থ হয়। ফলে হ্যাকারদের রেখে যাওয়া প্রমাণ এফবিআইয়ের নজরে আসে।
পরে বাংলাদেশ ব্যাংকের ১৬ জন কর্মকর্তা এবং ২৩ ফেব্রুয়ারি আরো ১০ জনকে একই ধরনের ইÑমেইল করা হয়। এসব ই-মেইলেও জন্মবৃত্তান্ত দেখার জন্য এমন একটি লিংক দেয়া হয়, যাতে ক্লিক করলে অন্য একটি ওয়েবসাইটে নিয়ে যাবে। ই-মেইলে লেখা ছিল, ‘আমি রাসেল আহলাম। আপনার প্রতিষ্ঠানের অংশ হওয়ার ব্যাপারে আমি খুবই উৎসাহী এবং আশা করছি, একটি ব্যক্তিগত সাক্ষাৎকারের মাধ্যমে আমি আমার বিষয়টি আপনাকে বিস্তারিত জানাতে পারব। এগুলোর মধ্যে একটি নাড়াচাড়া ছিল বাংলাদেশ ব্যাংকের সুইফট সিস্টেমের দিকে। আর এভাবে হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের কম্পিউটার টার্মিনালে অনুপ্রবেশ করে লেনদেনের সুইফট বার্তা পাঠাতে সক্ষম হয়েছিল, যেন মনে হয়, এটি বাংলাদেশ ব্যাংকের নিজস্ব কম্পিউটার সিস্টেম থেকে পাঠানো।

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ায় পুলিশ জড়িত থাকলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধআমানতের বিপরীতে ঋণ দেয়ার সুযোগ বাড়লো ব্যাংকে