রাশিয়ার একাধিক যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার একাধিক যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন। শুক্রবার দেশটির দক্ষিণাঞ্চলে তিনটি রুশ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে ইউক্রেনের সামরিক বাহিনী নিশ্চিত করেছে। দেশটির বিমান বাহিনী এক ঘোষণায় জানিয়েছে, খেরসন অঞ্চলে রাশিয়ার তিনটি এসইউ-৩৪ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করা হয়।

এদিকে যেসব কর্মকর্তা রুশ যুদ্ধবিমান ভূপাতিত করেছেন তাদের ধন্যবাদ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত খেরসন অঞ্চলে এই ঘটনা ঘটেছে।

এ বিষয়ে মস্কো কোনো মন্তব্য করেনি। তবে রাশিয়ার বেশ কয়েকজন ব্লগার ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেছেন। শুক্রবার (২২ ডিসেম্বর) রাতে এক ভাষণে জেলেনস্কি বলেন, ইউক্রেনে যেসব রুশ পাইলট হামলা চালাচ্ছে এই ঘটনায় তারা সচেতন হবে যে, তাদের কেউই শাস্তির বাইরে থাকবে না।

জেলেনস্কি জানিয়েছেন, তিনি ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে কথা বলেছেন। যুদ্ধবিমানের ক্ষয়ক্ষতির বিষয়ে রাশিয়া কোনো মন্তব্য করেনি। তবে দেশটির যুদ্ধ বিষয়ক একজন ব্লগার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবহার করে সম্ভবত বেশ কয়েকটি যুদ্ধবিমান ভূপাাতিত করা হয়েছে। ওই ব্লগার জানিয়েছেন, রুশ যুদ্ধবিমানে থাকা জীবিত ও মৃত ক্রু সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত দুপক্ষের মধ্যে লড়াই চলছেই। এই সংঘাত থামার কোনো লক্ষণ এখনও দেখা যাচ্ছে না। সাম্প্রতিক সময়ে ইউক্রেনে গোলাবারুদের ঘাটতি দেখা দিয়েছে। মিত্র দেশগুলোর কাছ থেকে সহায়তা না পেয়ে বিপদে পড়ে যাবে কিয়েভ।

সম্প্রতি ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ দেওয়ার বিষয়ে দ্বিমত পোষণ করায় এ সংক্রান্ত বৈঠক থেকে বের হয়ে যেতে হয় হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অবরানকে। এর প্রতিক্রিয়ায় ইইউয়ের পক্ষ থেকে ইউক্রেনকে দিতে যাওয়া ৫০ বিলিয়ন বা ৫ হাজার কোটি ইউরোর সহায়তা প্রস্তাব আটকে দেন তিনি।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ইউক্রেনকে ইইউয়ের সদস্যপদ দেওয়া নিয়ে আলোচনা শুরু করার অনুমতি দিয়েছেন জোটের সদস্য দেশগুলোর নেতারা। তবে যে বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়, সেখানে নাটকীয়তা সৃষ্টি হয়।

এদিকে, আলোচনা শুরু হলেও ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে ইউক্রেনের আরও কয়েক বছর লাগবে। কিন্তু বৃহস্পতিবারের সিদ্ধান্তের ফলে বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে সৃষ্ট অচলাবস্থার অবসান হলো। বিশ্লেষকেরা বলছেন, এই উদ্যোগের মধ্য দিয়ে ইউক্রেন ইউরোপীয় ইউনিয়ন ও পশ্চিমা বিশ্বের আরও কাছাকাছি এলো, যা ইউক্রেনকে মস্কোর নিয়ন্ত্রণ থেকে বের হতে কৌশলগতভাবে সহায়তা করবে।

পূর্ববর্তী নিবন্ধনির্লিপ্ততার অভিযোগে দুই থানার ওসি প্রত্যাহার: ইসি
পরবর্তী নিবন্ধবিএনপি ভোট ঠেকানোর নামে অগ্নিসন্ত্রাসের ভয়ংকর রূপ নিয়ে নেমেছে : শেখ হাসিনা