রাজধানীতে ‘শিল্পের শহর ঢাকা’র পারফরমেন্স আর্ট কার্যক্রম শুরু

পপুলার২৪নিউজ, রাজু আনোয়ার:

মানুষের মাঝে শিল্পের বোধ ছড়িয়ে দিতে, আপাময় জনসাধারনের সাথে শিল্পের সংযোগ ঘটাতে এবং শহরবাসীকে তার পুরোনো ঐতিহ্যের কথা স্মরণ করিয়ে দিতে রাজধানীতে শুরু হয়েছে তিনদিনের পারফরমেন্স আর্ট কার্যক্রম । গতকাল সকাল ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্রাঙ্গণে ‘শিল্পের শহর ঢাকা’ শিরোনামে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উদ্বোধনের পর শিল্পীরা প্রথমে ঢাকার শাহবাগে ত্রিশ মিনিট পারফরমেন্স করেন। এরপর টিএসসি, ঢাকা গেট, দোয়েল চত্বর, কেন্দ্রীয় শহীদ মিনার, জাতীয় জাদুঘর ও জাতীয় গ্রন্থাগার প্রাঙ্গণে শিল্পীরা পারফরমেন্স আট পরিবেশন করেন।

অনুষ্ঠান উদ্ভোধনকালে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, বাঙালি সংস্কৃতির তীর্থ নগরী ঢাকা।এই শহরের সাংস্কৃতিক ঐতিহ্য সারাবিশ্বের মানুষকে আকৃষ্ট করেছে। ঢাকা নগরী ইতিমধ্যে চারশত বছর অতিক্রম করেছে। কালের ধারাবাহিকতায় মেগাসিটি হলেও নাগরিক নানা সমস্য ও সংকটে মানুষ ঢাকার ঐহিত্য ভুলতে বসেছে।

তিনি বলেন, শিল্পকলা একাডেমির পক্ষ থেকে শহরের শিল্প-সংস্কৃতির নানা উপকরণ নতুন প্রজন্মের মানুষের কাছে পর্যায়ক্রমে উপস্থাপনের কার্যকম গ্রহণ করা হয়েছে। এই কার্যক্রম আজ থেকে শুরু হলো।

অনুষ্ঠানে কিউরেটর শিল্পী মাহবুবুর রহমান বলেন, রাজধানী ঢাকার শিল্প সংস্কৃতির ইতিহাসে আজ নতুন মাত্রা যোগ হচ্ছে। পারফরমেন্স আর্ট আমাদের দেশে গত দুই দশক ধরে চলছে। কিন্তু পরিকল্পিতভাবে এই আয়োজন প্রথম শুরু করলো শিল্পকলা একাডেমি। এই শিল্প মাধ্যমে দর্শকের সামনে শিল্পীরা নগরীর বিভিন্ন স্থানে তাদের পারফরমেন্স উপস্থাপন করবেন।

শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের কর্মকর্তা শিল্পী সুজন মাহবুব বলেন, দেশের মানুষ ক্রমেই পারফরমেন্স আর্টের প্রতি ঝুঁকছেন। কারণ দর্শক সরাসরি এই পারফরমেন্স উপভোগ করতে পারেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী সুমনা আখতার পারফরমেন্স আর্ট পরিবেশন করেন। তিনি তার পরিবেশনায় ঢাকা নগরীর মানুষকে পরিবেশ দূষণ প্রতিরোধে এগিয়ে আসার আহবান জানান।

তিনদিনের এই অনুষ্ঠান চলবে ২৮ জুলাই পযর্ন্ত। শুক্রবার ও শনিবার ঢাকার সদরঘাট, শ্যামবাজার,বিউটি বোর্ডিং, কমলাপুর রেলওয়ে স্টেশন, গুলশান ও সংসদ ভবন এলাকায় পারফরমেন্স আর্ট পরিবেশন করা হবে।

 

পূর্ববর্তী নিবন্ধবর্তমান সরকারের আমলে মানুষের ন্যূনতম অধিকার নেই: নজরুল
পরবর্তী নিবন্ধজন্মদিনে মায়ের হাতের রান্নার প্রশংসা করলেন জয়