রাজধানীতে গরুর দামে ‘অস্থিরতা’

নিজস্ব প্রতিবেদক : ঈদের বাকি একদিন। শেষ মুহূর্তে গরু কেনার তাড়া। আর তাতে অস্থির হয়ে উঠেছে রাজধানী ঢাকার গরুর বাজার। কোনো কোনো বাজারে গরুর সংখ্যা কমেছে। এতে দাম বেড়ে গেছে গরুর। বাধ্য হয়ে অনেকে ঝুঁকেছেন ছাগল কেনার দিকে।

শুক্রবার সরেজমিন পশুরহাটগুলো ঘুরে দেখা যায় শেষ দিন ক্রেতা সমাগম বেড়েছে। সে তুলনায় গরুর সংখ্যা কম।

অবশ্য এতে কিছুটা আশার সঞ্চার হয়েছে খামারি ও ব্যবসায়ীদের। লাভের আশায় তারা শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে চান। কম লাভে বা লোকসানে গরু ছাড়তে চাচ্ছেন না কেউ।

খামারি ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনা পরিস্থিতি বিবেচনায় এতদিন কাঙ্ক্ষিত মূল্য না পাওয়ায় কোনো কোনো ক্ষেত্রে লোকসানে গরু বিক্রি করতে হয়েছে। তবে শেষ দিন ক্রেতা বাড়ায় তারা রাত পর্যন্ত দেখবেন বলে মনস্থির করেছেন।

রাজধানীর অন্যতম বড় পশুরু হাট গাবতলীতে এখন গরুর সংখ্যা কম। গত দু’দিনে প্রচুর গরু বিক্রি হয়েছে। তাই শেষ মুহূর্তে কিছুটা দরকষাকষি করছেন খামারি-ব্যবসায়ীরা।

এক খামারি বলেন, বর্তমানে কঠিন সময় পার করছি। এর মধ্যেও পাবনা থেকে ট্রাক ভাড়া করে হাটে এসেছি। লাভে বিক্রি করতে পারলে করব, না হলে ষাঁড়গুলো ফিরিয়ে নিয়ে পরের বছর বিক্রি করব।

এদিকে হাটে গরুর দাম হঠাৎ বেড়ে যাওয়ায় অনেকে ছাগল কেনার দিকে ঝুঁকছেন। তাছাড়া করোনা পরিস্থিতি আর্থিক সঙ্গতিতেও টান পড়েছে। সব মিলিয়ে ছাগলের কদর বেড়েছে।

শুক্রবার সকালে সরেজমিনে রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, পাড়া-মহল্লা থেকে শুরু করে ছোটবড় সড়কে ছাগলের অনির্ধারিত হাট বসেছে। এসব হাটে মানুষের ভিড় দেখা গেছে।

এদিকে ছাগলের সরবরাহের তুলনায় ক্রেতার সংখ্যা বেশি হওয়ার সুযোগে বিক্রেতারাও অন্যান্য সময়ের চেয়ে ছাগলভেদে সর্বনিম্ন দুই হাজার থেকে ১০ হাজার টাকা বেশি দাম চাইছেন।

পূর্ববর্তী নিবন্ধমসলার চাহিদা কম, বাড়েনি দামও
পরবর্তী নিবন্ধচারগুণ বেশি গাড়ির চাপ বঙ্গবন্ধু সেতুতে