রমজান উপলক্ষ্যে গোপালগঞ্জে টিসিবির ১০ ডিলারের মধ্যে নেই ৯ ডিলার, চাহিদামত পণ্য পাচ্ছেন না ক্রেতারা

হায়দার হোসেন,গোপালগঞ্জ প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
আসন্ন রমজান উপলক্ষ্যে গোপালগঞ্জ জেলা শহরে সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পন্য বিক্রি শুরু করা হয়েছে। তবে জেলা শহরের ১০ জন ডিলার থাকলেও শুধুমাত্র একটি স্থানে মাত্র একজন ডিলার পণ্য বিক্রি করছেন। সেই সাথে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় অনেকেই পণ্য না পেয়ে ফিরছেন খালি হাতে। ডিলাররা বলছেন চাহিদা মত মাল না পাওয়ায় বিক্রি করা সম্ভব হচ্ছে না। তবে এবারের রমজানে চাহিদামত পণ্য পাওয়া যাবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।
জেলা শহরের বিভিন্ন স্থান ঘুরে জানা গেছে, রমজান এলেই ছোলা, চিনি, খেজুর, ভোজ্য তেল, ডালসহ নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের চাহিদা বেড়ে যায় অনেক গুন। তাই এসব পণ্যের দাম ক্রেতাদের হাতের নাগালে রাখতে টিসিবির উদ্যোগে খোলা বাজারে বিক্রি করা হচ্ছে। অন্যান্য স্থানে ১৫ মে থেকে শুরু হলেও দু’দিন পর ১৭ মে থেকে শুরু হয় পণ্য বিক্রি। জেলা শহরের টিসিবির পণ্য বিক্রয় করার জন্য ১০ জন ডিলার থাকলেও শহরের জেলা প্রশাসকের কার্যালয়ের পাশে মাত্র একজন ডিলার একটি মাত্র ট্রাকে করে পণ্য বিক্রি করছেন। শহরের অন্যান্য স্থানে খোঁজ করেও বাকি ৯ জন ডিলারের সন্ধান পাওয়া যায়নি। একটি মাত্র স্থানে এসব পণ্য বিক্রি করায় ভীড় করছেন নারী-পুরুষসহ সকল বয়সের ক্রেতারা। খোলা বাজারে চিনি ৫৫, ছোলা ৭০, খেজুর ১২০ ও ডাল ৮০ টাকা কেজি এবং ভোজ্য তেল ৮৫ টাকা লিটার দরে বিক্রি করা হচ্ছে। একটি মাত্র স্থানে এবং বাজার দর থেকে পণ্য প্রতি ২০-৮০ টাকা কমে বিক্রি করায় দুপুরের মধ্যেই শেষ হয়ে যাচ্ছে। ফলে চাহিদামত পণ্য না পাওয়ায় অনেক ক্রেতাকেই ফিরতে হচ্ছে খালি হাতে।
ক্রেতা সুলতানা বেগম, আয়ুব আলী জানান, টিসিবির পণ্যের দাম দোকান থেকে কম দামে পাওয়ায় আমাদের মত নিম্ম ও মধ্যবৃত্তরা এখান থেকে পণ্য ক্রয় করতে আসি। কিন্তু আমাদের চাহিদা মত পণ্য আমরা পাচ্ছি না। একজন মাত্র ডিলার স্বল্প পরিমানে পণ্য বিক্রয় করছেন। ফলে দুপুরের মধ্যেই তা শেষ হয়ে যাওয়া অনেকেই পণ্য না পেয়ে ফিরে যাচ্ছেন। শহরের আর কোথাও কোন ডিলার পণ্য বিক্রয় করছেন না। আমাদের দাবী চাহিদা মত পণ্য সরবারাহ করা হোক।
টিসিবির গোপালগঞ্জের ডিলার দীপক কুমার সাহা জানান, বাজার থেকে পণ্যের দাম কম থাকায় ক্রেতারা এখানে বেশি ভীড় করছেন। দীর্ঘ সময় ধরে ক্রেতারা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকলেও পণ্য দিতে পারছি না। প্রতিদিন মাত্র ৩’শ কেজি করে চিনি, ছোলা ও মুসুরী ডাল এবং ২’শ লিটার সোয়াবিন তেল দিচ্ছে যা চাহিদার তুলনায় অনেক কম। খুলনা থেকে চাহিদা মত মালামাল না পাওয়া ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য বিক্রি করা সম্ভব হচ্ছে না। সাধারন মানুষের কথা বিবেচনা করে বরাদ্ধ বাড়ানোর দাবী জানিয়েছেন তিনি।
গোপালগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার জানান, কল্যাণমুখি চিন্তা থেকে নিম্ম আয়ের মানুষের কথা বিবেচনা করে সরকার টিসিবির মাধ্যেমে পণ্য বিক্রয় করছেন। গোডাউন কর্তৃপক্ষের সাথে কথা বলে যাতে মানুষ প্রয়োজন পণ্য পায় সেজন্য পন্যের সরবরাহ বাড়ানোর ব্যবস্থা নেওয়া হবে। তবে এরমধ্যে যদি কোন অনিয়ম হয়ে থাকে ও অভিযোগ আসে তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধসরকারি টাকা আত্মসাতের অভিযোগে গোপালগঞ্জের সাবেক ভূমি কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে অভিযোগপত্র
পরবর্তী নিবন্ধঘূর্ণিঝড় ’মোরা’ এর প্রভাবে গোপালগঞ্জে শুরু হয়েছে বৃষ্টি