রবীন্দ্রনাথের পাঁচ নাটক নিয়ে উৎসব

রাজু আনোয়ার:

রবীন্দ্রনাথ ঠাকুরের পাঁচ নাটক নিয়ে নাট্যোৎসবের আয়োজন করছে প্রাঙ্গণেমোর নাট্যদল । আগামী ২ থেকে ৬ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টায় রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতি মঞ্চে এ পঞ্চ নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

উৎসবে অনন্ত হীরার নির্দেশনায় রবীন্দ্রনাথের শ্যামা নৃত্যনাট্য অবলম্বনে নাটক ‘শ্যামাপ্রেম’ এবং নূনা আফরোজের নির্দেশনায় চারটি নাটকের মধ্যে রবীন্দ্রনাথের ‘চার অধ্যায়’ উপন্যাস অবলম্বনে নাটক ‘স্বদেশী’, ‘রক্তকরবী’, ‘শেষের কবিতা’ এবং ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকগুলো প্রদর্শিত হবে।

প্রাঙ্গনেমোর জানায় ২ নভেম্বর শেষের কবিতা, ৩ নভেম্বর শ্যামাপ্রেম, ৪ নভেম্বর ‘আমিও রবীন্দ্রনাথ’, ৫ নভেম্বর ‘রক্তকরবী’ ও ৬ নভেম্বর ‘স্বদেশী’ নাটকটি মঞ্চস্থ হবে। এ আয়োজনের উদ্বোধন করবেন প্রখ্যাত নির্দেশক সৈয়দ জামিল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইডিএলসি ব্যাংকের সিইও আরিফ খান।

এ প্রসঙ্গে অভিনেত্রী ও নির্দেশক নূনা আফরোজ বলেন, আমাদের যেহেতু পাঁচটি রবীন্দ্র প্রযোজনা রয়েছে তাই ভাবলাম রবীন্দ্র নাটক নিয়ে একটা বিশেষ আয়োজন করিনা কেন ।আমরা প্রাঙ্গণেমোর সারা বছরই রবীন্দ্রনাথের নাটক করি। তাইতো এই বিশেষ আয়োজন ‘রবীন্দ্রনাথে পাঁচদিন প্রাঙ্গণেমোর’।

তিনি বলেন, মহিলা সমিতি আমাদের ঐতিহ্যবাহী মঞ্চ যেখানে বাংলাদেশের নাট্যচর্চা বেড়ে উঠেছে। বিকশিত হয়েছে। সেই মহিলা সমিতি আবার দীর্ঘ বিরতির পর চালু হলেও এখন পর্যন্ত নিয়মিত প্রদর্শনী হচ্ছেনা বা দর্শকও অভ্যস্ত হয়ে উঠছেনা। তাই উৎসবের মধ্য দিয়ে মহিলা সমিতিকে জমিয়ে তোলা আমাদের দায় মনে করেছি।

 

পূর্ববর্তী নিবন্ধরাজশাহীতে স্কুল ব্যাংকিং কনফারেন্স ও র‌্যালি অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের ১১তম ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু