রপ্তানিতে প্রবৃদ্ধি কমেই চলেছে চামড়াশিল্পে

পপুলার২৪নিউজ প্রতিবেদক :
ঘুরে দাঁড়াতে পারছে না চামড়াশিল্প। তৈরি পোশাক ও কৃষিজাত পণ্য রপ্তানিতে ভালো প্রবৃদ্ধি করলেও ঘুরে দাঁড়াতে পারছে না রপ্তানির এ অন্যতম শিল্পটি। যেখানে চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৫০ শতাংশ সেখানে ১০ মাস শেষে প্রবৃদ্ধি ৩ শতাংশ কমে দাড়িয়েছে ৮ দশমিক ৬৯ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) পণ্য রপ্তানি আয়ের হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত সময়ে এ খাতের রপ্তানি আয় কমেছে ৮ দশমিক ৬৯ শতাংশ। লক্ষ্যের চেয়ে আয় কমেছে ৯ শতাংশ। এ সময়ে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি করে ৮৩ কোটি ৭১ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। গত অর্থবছরের একই সময়ে এই খাত থেকে আয় হয়েছিল ৯১ কোটি ৬৭ লাখ ডলার। ১০ মাসের লক্ষ্য ধরা হয়েছিল ৯১ কোটি ৯৬ লাখ ডলার।
এ প্রবৃদ্ধি কম হওয়ার বিষয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ জানান, গোটা বিশ্বব্যাপী এখন চামড়াশিল্পের খারাপ সময় যাচ্ছে। চীন বাংলাদেশ থেকে ফিনিস লেদার আমদানি করে তা দিয়ে পণ্য তৈরি করে যুক্তরাষ্ট্র রপ্তানি করত। বর্তমানে এই প্রক্রিয়া কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে ট্রেড ওয়্যারের কারণে। এছাড়া হাজারীবাগ থেকে সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরী স্থানান্তর ও সাভারে যাওয়ার পর অবকাঠামোগত নানা জটিলতার কারণে চামড়াজাত পণ্যের রপ্তানি কম হচ্ছে বলে তিনি মনে করেন।

দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি আয়ের উৎস চামড়া শিল্পের খরা আরও প্রকট হয়েছে। অর্থবছরের দশ মাস পার হলেও ঋণাত্মক প্রবৃদ্ধির ধারা থেকে বের হতে পারেনি চামড়া ও চামড়াজাত পণ্যের এই খাত। এদিকে ইপিবির তথ্যানুযায়ী, প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) বিভিন্ন পণ্য রপ্তানি থেকে ৩ হাজার ৩৯৩ কোটি ৭২ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। এই অংক গত বছরের একই সময়ের চেয়ে ১১ দশমিক ৬১ শতাংশ বেশি। এই দশ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছে ৬ দশমিক ৩৬ শতাংশ। জুলাই-এপ্রিল সময়ে রপ্তানি আয়ের লক্ষ্য ধরা হয়েছিল তিন হাজার ১৯০ কোটি ৯০ লাখ ডলার। গত বছরের এই দশ মাসে আয় হয়েছিল তিন হাজার ৪০ কোটি ৬৪ লাখ ডলার। তবে এপ্রিলে ৩০৩ কোটি ৪২ লাখ ডলার রপ্তানি হয়েছে যেখানে মার্চে ৩৩৪ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। এই মাসে লক্ষ্য ধরা ছিল ৩০৮ কোটি ১০ লাখ ডলার। এপ্রিলে নির্দিষ্ট লক্ষমাত্রার ১.৫২ শতাংশ অর্থাৎ এ মাসে আয় কমেছে পাঁচ কোটি ডলার। গত বছরের এপ্রিলে আয় হয়েছিল ২৯৫ কোটি ৪৭ লাখ ডলার। এ বছর এপ্রিলে গত বছরের তুলনায় শতকরা ২.৬৯ শতাংশ রপ্তানি বেশি হলেও এ মাসের লক্ষমাত্রা ছাড়াতে পারেনি রপ্তানি আয়।

 

 

পূর্ববর্তী নিবন্ধপুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর উদ্যোগেও দরপতন থামেনি
পরবর্তী নিবন্ধআগামী অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা বাড়ছে