রক ব্যান্ড বাংলা ফাইভের প্রথম অ্যালবাম ‘কনফিউশন’

পপুলার২৪নিউজ রাজু আনোয়ার:

প্রথম অ্যালবাম ‘কনফিউশন’ নিয়ে আসছে রক ব্যান্ড ‘বাংলা ফাইভ’ । গত ১৯ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য হিম উৎসবে প্রকাশিত হয় এই অ্যালবামটি । মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের স্বনামধন্য ‘ব্যান্ড মিউজিশিয়ান’ মাকসুদুল হক (মাকসুদ ও ঢাকা)।
প্রথম এলবাম ‘লাস্টবেঞ্চ’ (২০১৬) প্রকাশের পর শ্রোতাদের ব্যাপক সাড়া পেয়ে ব্যান্ড গড়েন ‘ইন্ডিপেন্ডেন্ট মিউজিশিয়ান’ সিনা হাসান, সাথে যোগ দেয় গিটারিস্ট অনিক, বেজিস্ট রাফিন ও ড্রামার মেহেদী। দেশে ও দেশের বাইরে নিয়মিত পারফর্ম করে ইতিমধ্যেই প্রশংসিত হয়েছে ব্যান্ডটি। বাংলাদেশের গ-ন্ডি পেরিয়ে নেপাল ও কলকাতায় শ্রোতাদের হৃদয় স্পর্শ করেছেন তারা।
এই ব্যান্ডটির বৈশিষ্ট্য হলো তারা শুধু যন্ত্র বাজানোর পারদর্শিতায় নয় বরং তারা জোর দেয় গানের কথায়, বক্তব্যে ও শব্দচয়নে। অ্যালবামে থাকছে তাদের চারটি গান- ‘কনফিউশন’, ‘বাবা মায়ের পকেট’, ‘মনে করো’ ও ‘সন্ধ্যা নামায়ে রাখি’।
অ্যালবামের গানগুলো প্রসঙ্গে সিনা হাসান বলেন, “মানুষের ভেতরকার মানসিক দ্বন্দ্ব, মধ্যবিত্তের সংকট, রাষ্ট্র ও নাগরিকের সম্পর্ক এবং বাংলাদেশের বর্তমান আর্থ সামাজিক প্রেক্ষাপটে রচিত এ অ্যালবামের গানগুলো। গত এক বছরের শ্রমে আমরা প্রস্তুত করেছি এই অ্যালবামটি। কোন রকম স্পন্সর না নিয়ে নিজেদের শ্রম ও সঞ্চয়কে পুঁজি করে নিজেদের প্লাটফর্মকে ভিত্তি করে অ্যালবামটি প্রকাশ করছি আমরা। সেদিক থেকে ‘কনফিউশন’ অ্যালবামটি একটি স্বাধীন ব্যান্ড অ্যালবামের উদাহরণ সৃষ্টি করবে বলে মনে করছি।”
সিনা জানান, অডিও প্রকাশের পাশাপাশি তারা প্রকাশ করবেন ২টি মিউজিক ভিডিও ‘মনে করো’ (পরিচালনায় কারিশমা চৌধুরী) এবং ‘কনফিউশন’ (পরিচালনায় মৃৎ মন্দির রায়)।
বাংলা ফাইভের ‘কনফিউশন’ অ্যালবামের গানগুলো পাওয়া যাবে তাদের ইউটিউব চ্যানেল ‘সিনা হাসান এন্ড বাংলা ফাইভ’ এবং ফেসবুক চ্যানেল ‘বাংলা ফাইভ ব্যান্ড’ ও ওয়েবসাইট বাংলাফাইভ.কম এ।
অ্যালবাম ছাড়াও তারা প্রকাশ করছে বিভিন্ন স্যুভেনির প্রোডাক্ট- ক্যাপ, টিশার্ট, স্টিকার ইত্যাদি। বাংলাদেশ ছাড়াও কলকাতার ক্যাফে কবীরা ও নেপালের ঘারেলু আর্টস-এ তাদের অ্যালবাম ও স্যুভেনির পাওয়া যাবে।

 

 

পূর্ববর্তী নিবন্ধবোতলজাত পাঁচ প্রতিষ্ঠানের পানি ‘মানহীন’
পরবর্তী নিবন্ধমঞ্চে কণ্ঠশীলনের ‘যাদুর লাটিম’