‘যেভাবে পারভেজ মোশাররফের আগমন ঠেকিয়ে দিলাম আমরা’

পপু্লার২৪নিউজ ডেস্ক:

‘আগস্টের ২১ তারিখ হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে ঘোষণা পেলাম আমরা। সেখানে বলা হয়েছে, ২৪ আগস্ট স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (এসওএএস)-এ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন পাকিস্তানের সাবেক স্বৈরাচার জেনারেল পারভেজ মোশাররফ। আমাদের হাতে সময় মাত্র ৩ দিন’, এখানে ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কীভাবে পারভেজ মোশাররফের বক্তব্যদানের অনুষ্ঠানটি আটকে দিল তারই বয়ান করা হয়েছে।

সেই কাহিনী তুলে ধরা হয়েছে এক প্রতিবেদনে। শিক্ষার্থীরা নিজেরাই তাদের কর্মকাণ্ডের কথা তুলে ধরেছেন। সেখানে বলা হয়, পাকিস্তানে সংবিধানকে অস্বীকার করে জরুরি অবস্থা জারির অপরাধে আদালতের ঘোষিত ‘আত্মগোপনকারী’ হিসাবে চিহ্নিত যে ব্যক্তি, যিনি বেনজির হত্যাকাণ্ডের অন্যতম আসামি, যে কিনা বেলুচিন্তানের ‘জেনুইন ইকোনমিক অ্যান্ড পলিটিক্যাল ডিমান্ডস’ অনুমোদনের বিপক্ষে অবস্থান নিয়েছিলেন, সেই মানুষটি একটি বিশ্ববিদ্যালয়ে এসে তার মতাদর্শ ছড়াবেন এবং শিক্ষার্থীদের কর্মকাণ্ডে উৎসাহ যোগাবেন তা এসওএএস এর শিক্ষার্থী হিসাবে মেনে নেওয়া সম্ভব নয়।

এ অনুষ্ঠানের জন্য পোস্টার লাগানো হয় দেয়ালে। পাকিস্তানের চ্যানেল দুনিয়া নিউজ এর আয়োজক। কামরান শহীদের শো ‘অন দ্য ফ্রন্ট’-এ তা দেখানো হবে। শিক্ষার্থীরা মোশাররফকে সরাসরি প্রশ্ন করতে পাবেন। এ ঘোষণা দেখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইভেন্টটি ফেসবুকের নিজেদের কমিউনিটিতে শেয়ার করেন।

যারা এতে অংশ নিতে আগ্রহী তাদের রেজিস্ট্রেশন করতে বলা হয়। আর সেই আহ্বানে যে সাড়া মিলেছে তাতে পরিষ্কার হয় যে, শিক্ষার্থীরা এ আয়োজনকে মোটেও সমর্থন করে না।আমাদের অনেকেই পাকিস্তান সলিডারিটি ক্যাম্পেইন, আওয়ামী ওয়ার্কার্স পার্টি ইউকে, বেলুচ এবং সিন্ধির সক্রিয় কর্মী এবং অন্যান্য সংগঠনের সঙ্গে জড়িত। এর সবাই তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং এসওএএস স্টুডেন্ট ইউনিয়নের কাছে আয়োজনের বিস্তারিত জানতে চান। খবর মেলে, মোশাররফ বা ওই টিভি চ্যানেলের নামে ২৪ আগস্ট কোনো কক্ষ বুকিং দেওয়া হয়নি। বরং বুকিং দিয়েছেন এক পাকিস্তানি ডক্টোরেট শিক্ষার্থী। তিনি কর্তৃপক্ষের সঙ্গে আয়োজনের বিষয়ে তেমন কিছু শেয়ার করেননি।

পরে আমরা একটা ক্যাম্পেইন করি। সেখানে স্বৈরাচার ও আত্মগোপনকারী পারভেজকে মোশাররফকে ক্যাম্পাস অভ্যর্থনা জানাবে না- এমন প্রচারণা চালানো হয়। অনলাইন পিটিশনের মাধ্যমে আয়োজনটি বাতিল করার আহ্ববান জানানো হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। ওই পিটিশনে স্বাক্ষর করেন শত শত মানুষ। এমন আয়োজনের বিষয়ে এসওএএস কিংবা স্টুডেন্টস ইউনিয়নের সঙ্গে কোনো আলোচনা হয়নি উল্লেখ করে একটি নোটিস ঝোলানোর অনুরোধ জানানো হয় কর্তৃপক্ষকে। এসওএএস এর এমন আন্দোলন নতুন নয়। এর আগেও আরো বড় মাপের আন্দোলনে শরিক হয়েছে এই বিশ্ববিদ্যালয়।

অবশেষে আমাদের সম্মিলিত আন্দোলন আর চাপের মুখে অনুষ্ঠানের আয়োজককরা পিছু হটতে বাধ্য হয়। যদিও তারা গুজব রটায় যে অনুষ্ঠানটি ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনিস্টারে করা হবে। কিন্তু কিছুক্ষণের মধ্যে ওই বিশ্ববিদ্যালয় থেকে বলা হয়, এ ধরনের কোনো অনুরোধ এখন পর্যন্ত আসেনি।

পরে শোনা যায়, আয়োজকরা নাকি একটি রেস্টুরেন্টে আয়োজন সম্পন্ন করেছে। এ খবর ছড়ানো মাত্র ওই রেস্টুরেন্টে শত শত ফোনকল যেতে থাকে। সবাই অনুষ্ঠানটি বাতিলের দাবি জানান। অবশেষে তাই হয়।

তবুও ব্যর্থতা মানতে নারাজ আয়োজকরা। তারা বলেন, অনুষ্ঠানে অংশ নিতে এত বেশি রেজিস্ট্রেশন হয়েছে যে, এসওএএস এর অডিটরিয়ামে জায়গা মিলবে না।

তাদের এই প্রলাপ আসলে ইজ্জত বাঁচানোর লড়াই ছাড়া আর কিছুই নয়। তবে সবার বিরোধিতার মুখে পারভেজ মোশাররফ আর তার আয়োজকরা যে হার মানতে বাধ্য হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।
সূত্র : ডন

পূর্ববর্তী নিবন্ধআশকোনা ক্যাম্পে হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে বিক্ষোভ মিছিল
পরবর্তী নিবন্ধময়মনসিংহে বিদেশি পিস্তলসহ সন্ত্রাসী গ্রেফতার