যাপিত জীবন সবজি শাজাহানের

মেহের মামুন, মুকসুদপুর প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
আসেন ভাই সবজি নেন, তরতাজা সবজি, ভেজালমুক্ত, ফরমালিনমুক্ত সবজি। বলছিলেন শাজাহান মধ্যবয়সী এক যুবক, বয়স বত্রিশ। ছিপছিপে গড়নের মায়াবী চেহারা সদর কাঁচাবাজারে সবজি শাজাহান নামে পরিচিত। পৌরসভার টেংরাখোলা গ্রামে বাড়ী, পিতা: সালাম মোল্যা। সারা বছররই সদর বাজারে সবজি বিক্রি করেন। প্রতিদিন ভোরে নিজের ক্ষেত থেকে এবং বাজার থেকে সবজি সংগ্রহ করে বিক্রি করেন। সকালে সদর বাজারে এবং বিকালে ভ্যানে সবজি সাজিয়ে চৌরঙ্গী মোড়ে বিক্রি করেন। তার সবজি থাকে তরতাজা ও ফরামালিন-রাসায়নিকে ভেজাল মুক্ত। এছাড়াও বিভিন্ন মৌসুমী ফল বিক্রি করে কোনভাবে টিকে আছেন। সে যাই বিক্রি করুক সেটা মানসম্মত হওয়ায় হাটে বাজারে অনেকেই তাকে খুঁজে সবজি ক্রয় করেন। তার আরও একটা পরিচয় আছে, সে গানে খুব পারদর্শী। কারও কাছ থেকে গানের ‘ক’ শিক্ষা গ্রহণ করেনি, তবুও মুকসুদপুরে বিভিন্ন অনুষ্ঠানের মঞ্চে গান পরিবেশন করে সুনাম কুড়িয়েছেন। নাটক, মুখাভিনয়েও তার দক্ষতা ভালো। এসব মঞ্চেও তাকে সবজি শাজাহান বলেই পরিচিত করা হয়।
আমি নিজে একজন ক্রেতা, নিয়মিতই তার কাছ থেকে সবজি কিনে থাকি। আমার মতো অনেকেই আছেন যারা তার কাছ থেকে সবজি কেনেন। অনেক দিন ধরে তার একটা দাবি, একটা ছবি খবরের কাগজে ছাপানো। তার অনুরোধ রক্ষায় ঈদের আনন্দ নিয়ে তার যাপিত জীবন পাঠকের কাছে প্রকাশ।
৩০মে বিকালে ক্যামারায় তার ছবি তুলেতই ছবিটা সে বার বার দেখলো, দেখা শেষে মুখের ভাবটা এমন যেন তার বহুদিনের অপ্রাপ্তি পুরণ হতে চলেছে। চেহারায়ই বলে দিলো সে কতটা খুশি। তবুও বল্লাম ছবিটা ছাপা হলে খুশি হবেন। মৃদু হেসে বলেন ঈদের চেয়েও খুশি। জিজ্ঞাসুভাবে তাকাতেই বলেন ভাই গরীবের আবার ঈদ। আগ্রহী হয়ে জানতে চাইলে বলেন Ñএই প্রতিদিন ভোরে সবজি সংগ্রহ করে বাজারে বিক্রির জন্য বসে থাকি, এতে কি আর ঈদ করা যায়। শাজাহান জানান সকালে সদর বাজারে আর বিকাল থেকে রাত পর্যন্ত চৌরঙ্গীমোড়ে সবজি বিক্রি করে ২/৩শ টাকার মতো আয় হয়। বর্তমান বাজারে মোটা চালের দাম ষাট টাকা, মাছের বাজারে আগুন, আর মাংসতো ঈদে ছাড়া খাওয়া হয়না বল্লেই চলে। মাঝে মধ্যে বয়লার মুরগি জোটে। খেয়ে বাঁচবো নাকি ঈদে বউ ছেলে মেয়েকে পোষাক, ভালো খাবার এসব কিনে দেব।
এবারে ছেলের বায়না ঈদে তাকে ভাল পোষাক আর জুতো কিনে দিতে হবে। সাধারণ পোষাক কিনে দিতে পারব কিনা সেটাই ভাবছি। পরিবারে সদস্য সংখ্যা কতো জানতে চাইলে সে বলেন বোনদের আগেই বিয়ে হয়ে গেছে, বাবা মা ভাইরা সকলেই আলাদা থাকে। আমার বউ ২ ছেলে এবং এক মেয়ে নিয়ে থাকি। মা বাবা মাঝে মাঝে আমার সাথে থাকে। এই আর কি দিন আনি দিন খাই, এভাবেই চলে সংসার, জীবন।
সে আরো জানায় অভাবের সংসারে স্কুলের বারান্দা পর্যন্ত যেতে পারিনি। ইচ্ছা ছিলো পড়াশোনা, গান শিক্ষা নেব। এই কৃষি কাজ আর সবজি বিক্রি ছাড়া আর কোন রোজগার নেই। ইচ্ছা ছিলো ছেলে মেয়েদের স্কুলে ভর্তি করব। ছেলে মেয়েরা চায় স্কুলে পড়াশোনা করবে। সেটা আর হয় কি করে সংসারই চলে না পড়াশোনা করাই কি করে। তারপরও ইচ্ছা আছে ছেলে মেয়েদের জন্য কিছু করার। সারা বছর তাদের মুখে হাসি ফুটাতে পারি আর না পারি ঈদে তাদের মুখে হাসি ফোটানোর চেষ্টা করব। যাই হোক ঈদে নতুন পোষাক কিনতে পারি বা না পারি তারপরও ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি’।

 

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে আওয়ামীলীগের ইফতার ও দোয়া মাহফিল
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে বসুন্ধরা সিমেন্টের ইফতার মাহফিল