মৌলভীবাজারে প্রশ্নপত্রে চা শ্রমিককে ‘কুলি’ বলায় ক্ষোভ

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে লোকবল নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্রে চা শ্রমিককে ‘কুলি’ বলায় প্রতিবাদে জানিয়েছেন চা শ্রমিকদের সন্তানেরা। শুক্রবার (৪ মার্চ) ২২ জনের নিয়োগের জন্য এ পরীক্ষা হয়। সাড়ে ৭ হাজারের বেশি পরীক্ষার্থী এতে অংশ নেয়। ভূমি মন্ত্রণালয়ের অধিশাখা-১ (মাঠ প্রশাসন) নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

শনিবার (৫ মার্চ) সকালে মৌলভীবাজার প্রেস ক্লাবের সামনে মানবববন্ধন কর্মসূচি পালন করেন চা শ্রমিকরা। ‘সচেতন চা শ্রমিক ছাত্র ও যুবকবৃন্দ’- ব্যানারে তারা প্রতিবাদ জানান।

পরীক্ষায় অংশ নেওয়া এক চা শ্রমিকের সন্তান বলেন, ‘‘পরীক্ষা দিতে গিয়ে দেখি প্রশ্নপত্রে ইংরেজিতে অনুবাদ করতে বলা হয়েছে, ‘শ্রীমঙ্গলকে চায়ের রাজধানী বলা হয়। শ্রীমঙ্গলে ৯২টি চা বাগান রয়েছে। শ্রীমঙ্গলের চা খুব উপদেয়। কুলিরা হাত দিয়ে চা পাতা সংগ্রহ করে। প্রক্রিয়াজাত চাপাতা থেকে চা উৎপন্ন হয়।’ প্রশ্নপত্রে চা শ্রমিকদের ‘কুলি’ বলায় মন খারাপ হয়েছে বলে জানান তিনি।

চা শ্রমিকের সন্তান আরেক পরীক্ষার্থী বলেন, ‘পরীক্ষার প্রশ্নপত্রে এমন শব্দের ব্যবহার দেখে চোখে জল চলে আসলো। আমাদের আর কত অবহেলা সইতে হবে, জানি না।’

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক রাম ভজন কৈরী প্রশ্নপত্রে অবমাননাকর শব্দ ব্যবহারের তীব্র নিন্দা জানান। পরিশ্রমী জাতিগোষ্ঠীকে হেয় করে কীভাবে ‘কুলি’ আখ্যায়িত করা হয়েছে, তা দায়িত্বশীল কর্মকর্তাদের জবাব দিতে বলেন।

সিলেট বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেন, কাউকে ছোট করা বা আঘাত করার জন্য এরূপ শব্দ ব্যবহার করা হয়নি। এ অনিচ্ছাকৃত ভুলের জন্য বিভাগীয় নির্বাচনী বোর্ড দুঃখ প্রকাশ করছে। সকলের অনুভূতি ও ভাবাবেগের প্রতি বিভাগীয় নির্বাচনী বোর্ড শ্রদ্ধাশীল ও সহানুভূতিশীল। ভবিষ্যতে এ ধরনের ভুল এড়ানোর জন্য সর্বাত্মক সতর্কতা অবলম্বন করা হবে বলে জানান বিভাগীয় কমিশনার।

পূর্ববর্তী নিবন্ধ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিতহবিগঞ্জ শহরের প্রধান সড়কের উদ্বোধন
পরবর্তী নিবন্ধসাতক্ষীরায় পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষিকাসহ নিহত ২