মোদীর কুশপুতুল নিয়ে পালালো ছাত্রলীগ

নিজস্ব ডেস্ক:

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ২৬ মার্চ (শুক্রবার) ঢাকায় দুই দিনের রাষ্ট্রীয় সফরে আসছেন। মোদীর  আগমনের প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও কুশপুতুল দাহ করার কর্মসূচি নেওয়া হয়।

মঙ্গলবার (২৩ মার্চ) সকালে ছাত্র ফেডারেশনের কর্মসূচি শুরু হওয়ার আগেই টিএসসিতে দাহের জন্য তৈরি করে রাখা কুশপুতুল কেড়ে নেন ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এ ঘটনা ঘটে।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকাল থেকে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা টিএসসিতে জড়ো হতে থাকেন। তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুতুল বানিয়ে টিএসসিতে রাখেন। অন্যদিকে বিকেল তিনটায় ছাত্রলীগের আনন্দ মিছিলে যোগদানের জন্য সকাল থেকে রাজু ভাস্কর্যে বাংলাদেশ ছাত্রলীগের উপ-সাহিত্য বিষয়ক সম্পাদক রিয়াদ হাসানের নেতৃত্বে কবি নজরুল কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নেন।

ফেডারেশনের কর্মসূচি শুরুর আগেই টিএসসিতে রাখা মোদীর কুশপুতুল ছিনিয়ে নেন ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। এ সময় ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা বাধা দিলেও ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ‘চুপ’ থাকতে বলেন।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা বলেন, ‘আমাদের পূর্বঘোষিত কর্মসূচি সাম্প্রদায়িক নরেন্দ্র মোদীর বাংলাদেশে আগমনের প্রতিবাদে। বাংলাদেশ ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে আমরা একটি কুশপুতুল পোড়ানোর কর্মসূচি দেই। সে লক্ষ্যে আমরা একটি কুশপুতুল তৈরি করে টিএসসি গেটে রাখি। তখন রাজু ভাস্কর্য থেকে ছাত্রলীগের ৩০-৪০ জন নেতাকর্মী এসে কুশপুতুল নিয়ে মোটরসাইকেলে করে পালিয়ে যান। এর মাধ্যমে ছাত্রলীগ ভারতে নরেন্দ্র মোদীর করা সব ধরনের অপকর্মের সমর্থন দিয়েছে। ’

তিনি আরও বলেন, ‘ছাত্রলীগ আমাদের গণতান্ত্রিক কর্মসূচিতে বাধা দিয়েছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ’

পূর্ববর্তী নিবন্ধনৌ ও আকাশ পথে কানেক্টিভিটি বাড়াতে আগ্রহী নেপাল
পরবর্তী নিবন্ধবদলে যাচ্ছে সিটি করপোরেশন, ওয়াসা, পৌরসভা ও পরিষদ কর্তাদের পদবি