মেসিদের দায়িত্ব চান আরেক আর্জেন্টাইন নায়ক

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ এনে দিয়েছিলেন মারিও কেম্পেস। ছবি: ফাইল ছবি
বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। এই ব্যর্থতায় কোচ পাল্টানোর গুঞ্জন চলছে দেশটির ফুটবলে। ম্যারাডোনার পর এবার মেসিদের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন মারিও কেম্পেস

আর্জেন্টিনার বিশ্বকাপ-ব্যর্থতা মেনে নিতে পারছেন না দলটির শুভাকাঙ্ক্ষী ও ভক্তরা। ক্ষোভে ফুঁসছেন আর্জেন্টিনার সাবেক কিংবদন্তিরাও। ডিয়েগো ম্যারাডোনা তো জানিয়ে দিয়েছেন, তিনি বিনে পয়সায় এই দলের দায়িত্ব নিতেও রাজি আছেন। তবে যাঁর হাত ধরে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়, সেই মারিও কেম্পেসও জানিয়েছেন, তিনি আর্জেন্টিনা দলের কোচ হতে চান।

গত এক যুগে ৮ বার কোচ পাল্টেছে আর্জেন্টিনা। গতবার বিশ্বকাপের রানার্সআপ হওয়া দলটি এবার বিদায় নিয়েছে শেষ ষোলো থেকেই। গত এক যুগেও দলটিকে গুছিয়ে নিতে পারেননি কোনো কোচ। সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় মেসিকে দলে পেয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন দুই হালি কোচ। আর এ ব্যাপারটি হয়তো নাড়া দিয়েছে ১৯৭৮ বিশ্বকাপজয়ী কেম্পেসকে। ৬৩ বছর বয়সী সাবেক এই খেলোয়াড় সরাসরি আগ্রহ প্রকাশ করেছেন আলবিসেলেস্তেদের দায়িত্ব নেওয়ার জন্য।

বর্তমান কোচ হোর্হে সাম্পাওলিকে যখন রাখা না-রাখার গুঞ্জন চলছে, তখন ৬৩ বছর বয়সী কেম্পেস নিজের ভাবনাটা জানিয়েছেন, ‘জাতীয় দলের দায়িত্ব নেওয়া খুব সহজ কাজ নয়। কারণ, আপনার দিকে পুরো জাতি তাকিয়ে থাকবে। কিন্তু আমি আর্জেন্টিনার এই দলের দায়িত্ব নিতে প্রস্তুত।’কেম্পেস ছাড়াও আর্জেন্টিনা দলের সম্ভাব্য পরবর্তী কোচ হিসেবে রিকার্ডো গারিকার নামও শোনা যাচ্ছে। ১৯৮২ বিশ্বকাপের পর গারিকার হাত ধরে পেরু এবারই প্রথম বিশ্বকাপে খেলেছে। এ ছাড়া অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ ডিয়েগো সিমিওনে আর টটেনহামের মাউরিচিও পচেত্তিনোর কথাও ভাসছে বাতাসে। উঠে এসেছে পেপ গার্দিওলার নামও।

তবে কেম্পেসের ভাগ্যের শিকে ছিঁড়তে পারে। ১৯৭৮ বিশ্বকাপ ফাইনালে জোড়া গোল করেছিলেন সাবেক এই স্ট্রাইকার। সেবার ‘গোল্ডেন বুট’ জয়ের সঙ্গে ‘গোল্ডেন বল’ও জিতেছিলেন কেম্পেস। তারপর আর্জেন্টাইন ফুটবলকে অনন্য জায়গায় পৌঁছে দিয়েছিলেন ম্যারাডোনা। ১৯৮৬ বিশ্বকাপজয়ী কিংবদন্তি জাতীয় দলের কোচ পদে ফেরার ইচ্ছা প্রকাশ করে বলেছেন, ‘জাতীয় দলের হাল ধরতে আমি ফিরতে চাই। আমি এটা বিনে পয়সাতেই করতে চাই। বিনিময়ে কিছু চাই না।’

পূর্ববর্তী নিবন্ধকোটা আন্দোলনকারীদেরকে ধৈর্য ধরতে হবে : আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধনওয়াজ শরিফের জন্য কারাগার অপেক্ষা করছে : ইমরান খান