মেন্ডিস ২৪৫, মাদুশঙ্কা ২০৫, ম্যাথুজ ১০০

বিনোদন ডেস্ক : সেঞ্চুরি নিয়ে দিন শুরু করা মাদুশঙ্কা থামলেন প্রথম ডাবল হাঁকিয়ে। একই পথে হাঁটলেন কুশল মেন্ডিসও। ৮৩ রানে অপরাজিত থেকে চতুর্থ দিন শুরু করেছিলেন তিনি। থামলেন প্রথম ডাবল শতক হাঁকিয়ে। দুই ডাবলের দিনে সেঞ্চুরির দেখা পান অ্যাঞ্জেলা ম্যাথুজ। এটাই শেষ নয়, তার আগে তৃতীয় দিন সেঞ্চুরি হাঁকান দিমুথ করুনারত্নেও (১১৫)।

সব মিলিয়ে দুই ডাবল-দুই সেঞ্চুরির ম্যাচে আয়ারল্যাডের বিপক্ষে বড় রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। আয়ারল্যান্ডের প্রথম ইনিংসে গড়া ৪৯২ রানের জবাবে শ্রীলঙ্কা স্কোরবোর্ডে জমা করে ৩ উইকেটে ৭০৪ রান। ২১২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে আইরিশরা ২ উইকেটে ৫৪ রান করে। চতুর্থ দিন শেষে তারা ১৫৮ রানে পিছিয়ে আছে। আন্ডু বালবির্নি ১৮ ও হ্যারি টেক্টর ৭ রানে অপরাজিত আছে।

 

এর আগে ১৪৯ রানে দিন শুরু করা মাদুশঙ্কা ডাবলের দেখা পান ৩২৩ বলে। ২২টি চার ও ১টি ছয়ে সাজানো ছিল তার ইনিংস। শেষ পর্যন্ত আউট হন ২০৫ রান করে। মাদুশঙ্কা ফিরলেও রানের চাকা থামেনি। মেন্ডিস ফিফটিকে রূপ দেন ডাবলে। ১৩১ বলে সেঞ্চুরির পর ডাবলের দেখা পান ২৬৩ বলে। তার ইনিংসটি সাজানো ছিল ১৪টি চার ও ৯টি ছক্কায়। শেষ পর্যন্ত থামেন ২৪৫ রান করে।

মেন্ডিস ফেরার পর দলের হাল ধরেন ম্যাথুজ। ১১৪ বলে সেঞ্চুরি হাঁকানোর পরই ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। ৬টি চার ও ৪টি ছক্কায় সেঞ্চুরি হাঁকান ম্যাথুজ। টেস্ট ইতিহাসে এক ইনিংসে চার সেঞ্চুরি তৃতীয়বারের মতো ঘটেছে। তবে চার সেঞ্চুরির সঙ্গে এক বা একাধিক ডাবল সেঞ্চুরির ঘটনা এই প্রথম।

এর আগে ২০০৭ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন ভারতের প্রথম চার ব্যাটসম্যান দিনেশ কার্তিক (১২৯), ওয়াসিম জাফর (১৩৮), রাহুল দ্রাবিড় (১২৯) ও শচিন টেন্ডুলকার (১২২)।

 

আর ২০১৯ সালে করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে তিন অঙ্ক স্পর্শ করেন শান মাসুদ (১৩৫), আবিদ আলি (১৭৪), আজহার আলি (১১৮), বাবর আজম (১০০)। তার চার বছর পর এই রেকর্ডে নাম লেখালো শ্রীলঙ্কা।

 

পূর্ববর্তী নিবন্ধসিলেটে ম্যাচের আবহে অনুশীলনে পরীক্ষা নিলেন হাথুরুসিংহে
পরবর্তী নিবন্ধরাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনকে গোলাবারুদ দিচ্ছে পাকিস্তান