মেক্সিকোকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন সুইডেন

পপুলার২৪নিউজ ডেস্ক

একজনের বাড়া ভাত, কী করে খেতে হয় সেটার জ্বলন্ত উদারহণ দিল সুইডেন। প্রথম দুই খেলায় জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে এগিয়ে ছিল মেক্সিকো। কিন্তু প্রথম রাউন্ডের শেষ খেলায় বাঁচা-মরার লড়াইয়ে জিতে সুইডেন শুধু নকআউটেই ওঠেনি, পাশাপাশি তারা মেক্সিকোকে হটিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো।

বুধবার কঠিন সমীকরণ সামনে রেখেই মেক্সিকোর বিপক্ষে খেলতে নামে সুইডেন। আগের দুই ম্যাচের একটিতে জয় পাওয়া সুইডেন বিদায়ের শঙ্কায় ছিল। সেই শঙ্কা কাটিয়ে লুডউইগ অগাস্টিনসন, আন্দ্রেস গ্রাঙ্কভিস্ট ও এডসন আলভারেজদের গোলে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠে গেল সুইডেন।রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে মেক্সিকোকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে নকআউট পর্বের খেলা নিশ্চিত করল সুইডেন।

বুধবার মেক্সিকো হেরে গেলেও তাদের তেমন কোনো ক্ষতি হয়নি। তারা আগেই ‘এফ’ গ্রুপ থেকে বিশ্বকাপের নকআউট পর্বের খেলা নিশ্চিত করে।

তবে সুইডেনের এই জয় এবং দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে জার্মানির পরাজয়ে, সলিলসমাধি হলো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির। মেক্সিকো-সুইডেনখেলায় প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোনো দল। দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে খেলে সুইডেন। শেষ ষোলোতে যাওয়ার জন্য এটা ছিল তাদের বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচ। সেটা মাথায় রেখেই খেলেছেন সুইডিশ ফুটবলাররা।

খেলার ৫০ মিনিটে সুইডেনের হয়ে প্রথম গোল করেন লুডউইগ অগাস্টিনসন, ৬২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন দলীয় অধিনায়ক আন্দ্রেস গ্রাঙ্কভিস্ট। খেলার ৭৪ মিনিটে দলের হয়ে জয়সূচক তৃতীয় এবং শেষ গোলটি করেন এডসন আলভারেজ।

পূর্ববর্তী নিবন্ধকয়েকটি সংশোধনী এনে ২০১৮ অর্থবিল পাস
পরবর্তী নিবন্ধবিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিদায়