মৃত ব্যক্তিকে মামলা দিয়ে পরিবারকে হয়রানী ও জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

সাভার প্রতিনিধিঃ
সাভারের বিরুলিয়ায় মৃত ব্যক্তির নামে মিথ্যা মামলা দায়ের করে তার পরিবারকে হয়রানীসহ পৈত্রিক সম্পত্তি জোরপূর্বক দখলের অভিযোগ উঠেছে এক প্রবাসী নারীর বিরুদ্ধে। মামলায় মৃত ব্যক্তি ছাড়াও স্থানীয় আরও ১২ জনের নামে চাঁদাদাবিসহ নির্মান সামগ্রী লুটের অভিযোগে দায়ের করা মামলায় ইতিমধ্যে দুইজন কারাবাস করে জামিনে রয়েছেন। এরপরও তাদেরকে আবারও মামলা-হামলার ভয়ভিতী প্রদর্শনসহ পুলিশী হয়রানী এবং পৈত্রিক জমি দখলের প্রতিবাদে মানববন্ধন করেছেন ভুক্তভোগী পরিবার ও এলাকাবাসী।
বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে তিনটার দিকে সাভারের বিরুলিয়া ইউনিয়নের বিরুলিয়া গ্রামে দখল হওয়া জমির পাশে এই মানববন্ধন করেন তারা।
আয়োজিত মানববন্ধন থেকে শিক্ষার্থি সাকিবুল অভিযোগ করেন, আমার দাদার জমি পৈত্রিকসুত্রে বাবা মালিক হয়েছে। সে মারা যাওয়ার পর আমি ওয়ারিশ হিসেবে জমির মালিক। কিন্তু আমাদের জমি জোরপূর্বক দখল করে নিয়ে যাচ্ছে তাসলিমা আহমেদ নামের এক প্রবাসী নারী। আমার বাবা এক বছর দুইমাস আগে মারা গেলেও জমি দখলকারীরা দুই মাস আগে আমার মৃত বাবার নামে মিথ্যা মামলা দিয়েছে। এখন বাবাকে না পেয়ে পুলিশ আমাকে হয়রানী করছে। এছাড়া মামলায় আমার দুই চাচাসহ এলাকাবাসীদেরকে আসামী করা হয়েছে। এখন গ্রেপ্তার আতঙ্কে আমরা এলাকা ছেড়ে পালিয়ে বেড়াচ্ছি। এই সুযোগে ওই নারী জোরপূর্বক পুলিশের সহযোগীতায় আমার জমি দখলের পায়তারা করছে। আমি এর সুষ্ঠ বিচার দাবি করছি।
ভুক্তভোগী রোজিনা বলেন, আমরা বিরুলিয়া মৌজার সিএসএ-৫১২ ও ৫৩১, এসএ ৫৩০ ও ৫৪৬, আরএস-৫১৪ নং খতিয়ানের সিএএস ও এসএ ১৪/৯০৮, আরএস ৮১ দাগের ১৬ শতাংশ জমি প্রায় ১২ বছর আগে ক্রয় করি। কিন্তু তাসলিমা আহমেদ আমাদের জমিসহ এলাকাবাসীর মোট ৪০ শতাংম জমি জোরপূর্বক দখল করে প্রাচীর নির্মান করছেন। এলাকাবাসীরা তাদের বাঁধা দিলে ১২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৪ থেকে ৫ জনের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা দায়ের করেন তাসলিমার স্বামী এমএম হাড্ডি। এই মামলায় দুইজনকে গ্রেপ্তার করা হলে বর্তমানে গ্রেপ্তার আতঙ্কে এলাকার লোকজন গ্রাম ছাড়া।
তিনি আরও বলেন, আমি জমির বৈধ মালিক হয়ে নিয়মিত খাজনা পরিশোধ করছি। কিন্তু তারা আমাদের জমি দখলসহ উল্টো মামলা দিয়ে হয়রানি করছে। মৃত ব্যক্তির বিরুদ্ধেও মামলা দেয়া হলেও কোন প্রতিকার পাচ্ছি না। আমরা এই হয়রানির প্রতিকার চাই।

মামলায় গেপ্তার হওয়া আসামি মিজানুর রহমান বলেন, আমার এখানে কোন জমি নাই। আমি কিছুই জানি না। আমাকে উদ্দেশ্য মূলকভাবে রড, সিমেন্ট, ইট চুরি ও চাঁদাবাজির মামলা দিয়ে হয়রানী করছে। স্থানীয় নারী রাবেয়া আক্তার বলেন, সারাদিন ওই জমির পাশে আমরা ছাগলকে খাস খাওয়াই। কিন্তু এখানে কোন রড কিংবা সিমেন্ট কোনদিন দেখি নাই।
এব্যাপারে ঘটনাস্থল পরিদর্শন করা বিরুলিয়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল কুদ্দুস বলেন, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করছি। দুই জনই জমির মালিক দাবি করছেন। যার কাগজ সঠিক রয়েছে তিনিই মুলত জমির মালিক।
চুরি ও চাঁদাবাজির মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই সজল বলেন, এব্যাপারে সামির এমএম হাড্ডি নামের এক ব্যক্তি মামলা দায়ের করেছেন। আমরা দুইজন আসামিকে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছিলাম। তারা বর্তমানে জামিনে রয়েছেন।

 

পূর্ববর্তী নিবন্ধজনতা ব্যাংকে এ্যাসেট লায়াবিলিটি ম্যানেজমেন্ট কমিটির সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধনায়িকার জন্য ৯শ কিলোমিটার পাড়ি দিয়ে যে কাণ্ড ঘটান যুবক!