মুসলিমদের জন্য নিরাপদ কানাডা গড়তে বিশেষ দূত নিয়োগ দিচ্ছেন জাস্টিন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামবিদ্বেষ কোনোভাবেই মেনে নেওয়া যায় না বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। পাশাপাশি, দেশটিকে মুসলিমদের জন্য আরও নিরাপদ করে গড়ে তুলতে একজন বিশেষ দূত নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

রোববার (৩০ জানুয়ারি) এক টুইটে কানাডার প্রধানমন্ত্রী বলেছেন, ইসলামবিদ্বেষ মেনে নেওয়া যায় না। এটি থামানো দরকার। এই ঘৃণা শেষ করে আমাদের সম্প্রদায়কে কানাডীয় মুসলিমদের জন্য আরও নিরাপদ করে গড়ে তুলতে হবে। আর তার জন্য আমরা একজন বিশেষ দূত নিয়োগ দিতে চাই।

ট্রুডোর এ ঘোষণার একদিন আগে, গত শনিবার কানাডার আবাসনমন্ত্রী আহমেদ হুসেন এক বিবৃতিতে ইসলামবিদ্বেষ দূর করতে বিশেষ প্রতিনিধি নিয়োগে সরকারের পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, এই দূত নিয়োগ কানাডা সরকারের নতুন বর্ণবাদবিরোধী কৌশলের অংশ হবে।

গত বছর কানাডা সরকার কুইবেক শহরে মসজিদে হামলার স্মরণ ও ইসলামবিদ্বেষের বিরুদ্ধে পদক্ষেপ হিসেবে ২৯ জানুয়ারিকে বিশেষ দিবস ঘোষণার পরিকল্পনার কথা জানিয়েছিল।

বিবৃতিতে বলা হয়েছে, ইসলামবিদ্বেষ কানাডাসহ গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের কাছে দৈনন্দিন বাস্তবতা। যেহেতু আমরা ভুক্তভোগীদের সম্মান করি, তাই অবশ্যই মনে রাখতে হবে, বৈষম্যের বিরুদ্ধে লড়াই ও আরও অন্তর্ভুক্তিমূলক কানাডা গড়ে তোলার দায়িত্ব আমাদেরই। এ জন্যই কেন্দ্রীয় সরকার ২০২১ সালের জুলাই মাসে ইসলামবিদ্বেষের ওপর একটি ভার্চুয়াল জাতীয় সম্মেলনের আয়োজন করেছিল। ওই সম্মেলনে উপস্থাপিত সুপারিশগুলোর একটি হচ্ছে বিশেষ প্রতিনিধি নিয়োগ। এটি হবে কানাডা সরকারের বর্ণবাদবিরোধী কৌশলের একটি পদক্ষেপ।
সূত্র: জিও নিউজ

পূর্ববর্তী নিবন্ধকরোনায় আরও ৩১ মৃত্যু, শনাক্ত ১৩৫০১
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জের তাহিরপুরে ট্রাকের চাপায় শিশু নিহত