মুজিব জন্মশতবার্ষিকী পালিত হবে ছোট আকারে: প্রধানমন্ত্রী

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় মুজিব জন্মশতবার্ষিকী ছোট আকারে পালিত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মুজিব শত বার্ষিকীতে লাখ মানুষ জমায়েত হওয়ার কথা রয়েছে। আমরা সে জমায়েত বন্ধ করে দিয়েছি। অনুষ্ঠান হবে তবে ছোট আকারে। আমরা অন্যান্য কর্মসূচি অব্যাহত রাখব। অন্যান্য আয়োজন সবকিছু ঠিকঠাক থাকবে। এটি তো বছরব্যাপী অনুষ্ঠান। গণজমায়েত হবে এমন অনুষ্ঠান আমরা স্থগিত করে দিয়েছি।

সোমবার গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে বক্তব্য প্রদানকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধামন্ত্রী বলেন, আমরা সবাই গতকাল মিটিং করেছি। যেখানে লোক সমাগম হবে সেখানে প্রোগ্রাম শিথিল করা হয়েছে। আমাদের কাছে জনগণের কল্যাণ বড়।

করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশের হাসপাতাল প্রস্তুত রয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা টেলিভিশনে সবসময় সচেতনার বিষয় প্রচার করাচ্ছি। করোনা প্রতিরোধে সারা দেশ প্রস্তুত।

ইতালিফেরতদের আত্মীয়দের পরীক্ষা করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সন্দেহভাজনদের আমরা পরীক্ষার ব্যবস্থা করেছি। যারা আক্রান্ত হয়েছে তাদের কোয়ারান্টাইনে নিয়েছি। তারা কোথায় কোথায় গেছে সে খোঁজ নিয়ে আমারা তাদের পরীক্ষার ব্যবস্থা করেছি। তাদের আত্মীয়-স্বজনদের পরীক্ষার ব্যবস্থা করেছি। হ্যান্ডশেক করা বন্ধ।

দেশের জনগণের নিরাপত্তার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, অনুষ্ঠান করব যাতে লোকসমাগম কম হয়। আমরা মানুষের নিরাপত্তা আর তাদের স্বাস্থ্যের নিরাপত্তার বিষয়টি নজর দিয়েছি। ঢাকায় তিনটি হাসপাতাল আমরা রেডি করেছি। আমি অনুরোধ করব কারো মধ্যে এতটুকু লক্ষণ দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিতে। আমাদের দেশের মানুষের স্বাস্থ্য সচেতন থাকতে হবে। ঘর পরিষ্কার রাখতে হবে। বাড়ির পাশে রাস্তাও পরিস্কার রাখতে হবে। এ ভাইরাসটি বেশি দিন থাকবে না। এটি বাতাসে উড়ে না।

পূর্ববর্তী নিবন্ধজিম্বাবুয়েকে ২০১ রানের লক্ষ্য দিল বাংলাদেশ
পরবর্তী নিবন্ধ৭ হ্যান্ড স্যানিটাইজারের মূল্য নির্ধারণ করে দিল ওষুধ প্রশাসন