মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার প্রচেস্টায় স্বাস্থ্য কমপ্লেক্সর চিকিৎসার সেবার মান উন্নত ও দুষন মুক্ত পরিবেশ

মুকসুদপুর (গোপালগঞ্জ) দেলোয়ার হোসেন
গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কর্মকতার প্রচেস্টায় স্বাস্থ্য কমপ্লেক্সর চিকিৎসার সেবার মান উন্নত ও দুষন মুক্ত পরিবেশ ডা: মাহমুদুর রহমান যোগদানের পূর্বে উপজেলা স্বাস্থ্য কমপেক্সের অবস্থা ছিল এক জরার্জীন পরিবেশ,রোগীদের সেবার এবং খাবারের মান ছিল একেবারে নিম্নমানের।ডাঃ মাহমুদুর রহমানের প্রচেষ্টায় আজ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশ রোগিদের সেবার ও খাবারের মানের ব্যাপক উন্নতি হয়েছে।
মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নোংরা পরিবেশ এবং স্থানীয় মাইত্রেুা গাড়ীর মালিকরা কমপ্লেক্সকে দীর্ঘদিন যাবৎ গাড়ীর রাখার মাইক্রো স্ট্যান্ড বানিয়ে রেখে ছিল। মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুর রহমান গত ২৮মে ২০১৮ ইং তারিখে যোগদানের পর প্রথমই তিনি বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম মেম্বার,পররাষ্ট্র মন্ত্রণালয় স্থায়ী কমিটির সভাপতিও গোপলগঞ্জ-১ আসনের সংসদ সদস্য লেঃ কর্ণেল (অবঃ) মুহাম্মদ ফারুক খান মহোদয়ের নির্দেশনায় এবং মুকসুদপুর থানার অফিসার ইনচার্জওসির সহযোগিতায় মাইক্রো স্ট্যান্ড হাসপাতালের ভিতর থেকে উচ্ছেদ করেন।
কমপ্লেক্সের ভিতর ও বাহিরে ছিল অপরিস্কার অপরিচ্ছন্ন এবং জরার্জীন অবস্থা। পরিস্কার পরিচ্ছন্নতার জন্য প্রতি বছর প্রায় দুই লক্ষ টাকার উর্ধে বরাব্দ আসতো।যাহা বিগত দিনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ও ক্যাশিয়ার ছাড়া অন্য কেহে জানতো না বলে জানা যায় ক্যাশিয়ার কৃষ্ণ দাশ ভদ্র পরিস্কার পরিচ্ছন্নতার দুই লক্ষ টাকার বিষয়টি কাউ না জানানোর জন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে অনুরোধ করেন।
বিগত দিনে পরিস্কার পরিচ্ছন্ন বাবদ বরাদ্দকৃত টাকা গুলো আত্ম সাৎ হয়েছে বলে সাধারন মানুষ ধারনা করছেন ॥ উপজেলা স্বাস্থ্য কর্মকতা বিষয়টি গোপন না করে উক্ত বরাদ্দকৃত টাকা দিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের উন্নয়নের কাজ শুরু করেন।
তার সততার জন্য আজ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দীর্ঘদিনের নোংরা পরিবেশ থেকে মুক্ত হয়ে নতুন এক সুন্দর মনোরম পরিবেশ তৈরী হয়েছে। এত করে এলাকায় সাধারন মানুষ এবং রোগিরা মুগ্ধ পরিবেশ পেয়ে এখন মহা খুশি।উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়াটারে ভাড়া না দিয়ে কমপ্লেক্সের একশ্রেনী অসাধু কর্মকর্তারা দীর্ঘদিন যাবৎ বসাবস করতেন।
তিনি যোগদানের পর অবৈধ ভাবে কমপ্লেক্সের কোয়াটারের মধ্যে বসাবসকারী দের কোয়াটার থেকে বের করতে সক্ষম হোন।এক সময়ের হাসপাতালের রোগিরা সরকারী ঔষুধ সঠিক ভাবে পেতো না। দৈনিক বর্হিবিভাগে রোগিদের সরকারী ঔষুধ তিনি বর্তমানে নিশ্চিত করেছেন তিনি যোগদানের আগে হাসপাতালে ইসি,জিও আলট্রাসনো গ্রামের কোন ব্যবস্থাই ছিল না। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মাহমুদুর রহমান ইুস,জি ও আলট্রাসনোগ্রামের ব্যবস্থা করেছেন।যাহার সুফল এখন প্রতিদিন রোগিরা হাসপাতাল থেকেই পাচ্ছেন। বর্হিবিভাগে ভাগে চিকিৎসাকগন অনিয়মিত ছিল ।
এটা নিয়মিত করেছেন।উপজেলা সদর বাজার সহ বিভিন্ন হাট বাজারের ফার্মেসীতে এম,বি,বি এস ডাক্তারের স্বাক্ষর ছাড়া সরকারী ঔষূধ বিত্রুয় করতো । তিনি কঠোর পরিশ্রমের মাধ্যমে বর্তমানে অনেকটাই বন্ধ করতে সক্ষম হয়েছেন।হাসপাতালে পরীক্ষা নিরীক্ষা এক্সরেও প্যাথলজী চালূ হয়েছে ।
দেশের মহামারি করোনাকালীন সময়ে হাসপাতালে কোন টেকনোলজিষ্ট না থাকায় কারণে ৫০০ টাকা সম্মানীর বিনিময়ে হগ ৩রা এপ্রিল ২০২০ থেকে হাসপাতালে এবং বাড়ী থেকে করোনা রোগীর স্যাম্পল কালেশন করেন মেডিকাল অফিসারগন সব সমস্যা মোকাবেলা করে আসছেন ।এর ফলে দুইজন পুরুষ এবং দুজন মহিলা চিকিৎসা করোনায় আক্রন্ত হয়েছিল।
মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার পর গাইনী ও সার্জারী কনসাসাটেন্ট আর,এম ওমেডিকাল অফিসার ৬জন ছিল। বর্তমানে নতুন পুরাতন মিলে সবর্মোট ২৮জন চিকিৎসক রয়েছেন নতুন ডেন্টাল য়োর এর মাধ্যমে দাতের চিকিৎসা চলছে।বর্তমানে গর্ভবতি মেয়েদের জন্য এএনসি পিএনসি কনারএন,সিডি চালূ হয়েছে এক সপ্তাহের মধ্যে আপারেশন থিয়েটার এর কাযক্রম শুরু হতে যাচ্ছে বলে। মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান আই, সি,ইউ এবং সি,সি ইউ এর মালামাল খুব শীঘ্রই চলে আসবে ।ভায়া পরীক্ষা নরমাল ডেলিভারী আধুনিক ইমার্জেন্সী রুম এবং আধুনিক ঔষুধ ভান্ডার খুব শীঘ্রই চালু হচ্ছে বলে তিনি জানান।
গত অর্থ বছরে এম,এম, আর মেডিকল সার্জিক্যাল রিকুজিট) খাত মেডিকেল যন্ত্রপাতি হজ ব্যান্ডজ তুলা লিনেন এবং সরকারী এসেনসিয়াল ড্রাগস থেকে ঔষুধ ক্রয় করা হয়েছে।নতুন নার্স এর পদায়ন এবং দক্ষ মিডওয়াইক নিয়োগ দেয়া হয়েছে আধুনিক বাবুর্চি খানা তৈরী হচ্ছে।পুকুর সংস্কার হয়েছে পাবলিক হেলথ ইনিঞ্জনিয়ারিং এর মাধ্যমে এর বর্তমানে পুকুরের পানি আবাসিক ভবন ও হাসপাতালের পানি সনবারহ করা হবে ।নতুন গভীর নলকুপ স্থাপন হবে নতুন সাব স্টোশনের কাচ কাজ চলমান নতুন গ্যারেজ নির্মিত হয়েছে ড্রাইভারের জন্য আবাসিক ভবন নির্মান হয়েছে নিরাপদ ফিল্টার (পানির) তৈরীর কাজ চলমান।ডাক্তার, নার্স ও ৩য় শ্রেনীয় কোয়াটারে নির্মান ৩য় শ্রেণীর কোয়াটারে নির্মান ওনতুন চারতলা ভরন নির্মান কাচ চলছে। ৫০শয্যা হাসপাতালে ৩টি কেবিন চালু হয়েছে যা আগে বন্ধ ছিল ।এতে করে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হতো ।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ কে,এম মনি-উল-হাবিবের সংগে আলাপ কালে তিনি জানান, মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুর রহমান স্যার তার প্রশাসনিক দক্ষতা দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উন্নয়ন করেছেন এবং স্বাস্থ্য কমপ্লেক্সের উন্নয়নের জন্য তিনি আরোও বেশ কিছু কর্মসূচী গ্রহন করেছেন। এই কর্মসূচী গুলো বাস্তবায়িত হলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মান আরোও বৃদ্ধি পাবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুর রহমান একজন ধর্মপ্রান ও দেশ প্রেমিক মানুষ। একজন আর্দশ চিকিৎসক ও দক্ষ প্রশাসনিক কর্মকর্তার মধ্যে যে সকল গুনাবলি থাকা প্রয়োজন তার মধ্যে এর সব কিছুই বিদ্যমান রয়েছে বলে অনেকেই মন্তব্য করেছেন।

 

 

পূর্ববর্তী নিবন্ধছাত্রী ধর্ষণ মামলায় মাদ্রাসা সুপারের যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধবিদেশ ফেরত ২১৯ জনকে মামলা থেকে অব্যাহতি