মুকসুদপুরে সরকারী এস জে উচ্চ বিদ্যালয়ের বই উৎসব

মেহের মামুন, মুকসুদপুর, গোপালগঞ্জ, প্রতিনিধি:
বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম মেম্বর গোপালগঞ্জ-১ (মুকসুদপুর-কাশিয়ানী) থেকে বার বার নির্বাচিত সংসদ মুহাম্ম ফারুক সোমবার সকালে গোপালগঞ্জের মুকসুদপুরে সরকারী এস জে উচ্চ বিদ্যালয়ের বই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে বলেন আজকের এই বই উৎসব অনুষ্ঠানটা একটা বিশেষ অনুষ্ঠান। পৃথীবির খুব বেশি দেশে এই উৎসবটা নেই । বাংলাদেশ আওয়ামীলীগ সরকার গঠন করে এই পদ্ধতিটা প্রথম শুরু করেছে । আপনারা যানেন দশ বছর আগে আমাদের ছেলে মেয়েদের জন্য কত কষ্ট করে বই সংগ্রহ করতে হতো। বই পাওয়া যেত না লাইব্রেরীতে মুকসুদপুর, ভাঙ্গা এবং ফরিদপুরেও পাওয়া যেত না অনেক কষ্ট করে ঢাকা থেকে দুই, তিন চারগুন বেশি দাম দিয়ে বই সংগ্রহ করতে হতো সেটাও যাদের সামর্থ্য আছে। আর যাদের সামর্থ্য ছিলনা তাদের ছেলে মেয়েরা পুরান বই সংগ্রহ করে পড়তে হতো। এর ফলে ছাত্রছাত্রীদের মধ্যে সমতার অমিল হয়ে যেত এভাবে তাদের মধ্যে একটা বিরোধ সৃষ্টি হতো । যে ছেলেটা নতুন বই পড়তো সে পাশ করত না কারন নতুন বইয়ের আনন্দেই ফুর্তিতে থাকত লেখা পড়া নেই শুধু আনন্দ করত রিজাল্টে দেখাযেত সে ফেল করছে আর পুরনা বই যে পড়ছে সে পাশ করত কারন সেই শিক্ষার্থী বইটা পড়েছে। আওয়ামীলীগ সরকার প্রত্যেকের হাতে বই তুলে দিয়ে সে সমস্যার সমাধান করেছে। শিক্ষার্থীদের হাতে প্রতি বছর জানুয়ারী মাসের ১ তারিখে বই তুলে দেয়া হচ্ছে। সরকার প্রায় এক হাজার কোটি টাকা খরচ করে প্রায় ৩৬ কোটি বই প্রতি বছর শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছে। ২০১৫ সালের বিএনপি জামাত বইয়ের প্রেসে আগুন দিয়ে বিনামূল্যে বই বিতরন বন্ধ করার চেষ্টা করেছিলো কিন্তু তারপরেও বাংলাদেশ আওয়ামীলীগ বই সময় মত পৌছে দিয়েছে। এবছরও আপনাদের প্রতিটি স্কুলে প্রায় একমাস আগে বই পৌছে গেছে আমরা বিতরণ করছি। আশা করব শিক্ষার্থীরা বই ভাল করে পড়বে এবং শিক্ষক শিক্ষিকারা তাদের ভাল করে পড়াশোনা করতে উদ্বুদ্ধ করবে। স্কুলের রেজাল্ট পিএসসি, জেএসসি, এসসিতে রেজাল্ট ভাল তারপরও কিন্তু কিছু ফেল আছে আমি আশা করব আগামীতে কোন শিক্ষার্থী স্কুলে ফেল করবে না ।
এসময় তিনি অভিভাবক এবং শিক্ষক শিক্ষিকাদের উদ্দেশ্যে বলেন আমাদের কোন ছেলে মেয়েরাই স্কুলে ফেল করতে আসে না তারা আসে পাশতে সুতরাং আপনার যারা শিক্ষক শিক্ষিকা আছেন যে ছেলে মেয়েরা পড়াশোনা ভাল করে করে না তাদের প্রতি বেশি করে নজর দেবেনে সে যেন ভালভাবে পড়াশোনা করে । আনারা বেশি মানবিক হলে শিক্ষার্থীদের ফলাফল ভাল হবে না । যে পিতা মাতা সন্তানের প্রতি বেশি মানবিক তাদের ছেলেমেয়েরা মানুষ হয়না । এই বাংলাদেশের দিকে তাকিয়ে দেখেন বেগম জিয়ার দুটি ছেলে একটাকেও মানুষ করতে পারেনি । কারন তিনি তার ছেলেদের কে বেশি আদর দিয়ে নষ্ট করে ফেলেছে। কিন্তু বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী জননেত্রী শেখ হাসিনা সেটা করেনি তার দুটি সন্তানই বিশ্ব বিখ্যাত হয়েছেন লেখাপড়া করে। সুতরাং অভিভাবক এবং শিক্ষকদেরকে অনুরোধ করব আপনারা ছেলে মেয়েদেরকে ভাল করে পড়াশোনা করান। অ্যামেরিকার ছেলে মেয়েরা চাঁদের দেশে যায় আমাদের ছেলে মেয়েরা যায় না কারন তারা পড়ালেখায় মনযোগী না । সুতরাং তোমরা ভাল করে পড়াশোনা করবে। আমি আশা করব তোমাদের দিয়ে বাংলাদেশ আরো বড় হবে ।
এসময় তিনি আরো বলেন যেহেতু আমরা বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলি এবং সারা বিশ্বে জানুয়ারী মাসের ১ তারিখে হ্যাপি নিউ ইয়ার হিসাবে পালন করা হয়। তেমনি আমরাও বিশ্বের সাথে তাল মিলিয়ে হ্যাপি নিউ ইয়ার পালন করি তাই সকলকে হ্যাপি নিউ ইয়ার এবং সেই সাথে আমাদের সকলের জীবনে আনন্দ এবং অনেক বেশি সমৃদ্ধি বয়ে আনবে। সেই সাথে বিশেষ করে এস জে স্কুলের ছাত্র ছাত্রীসহ সকল স্কুল, মাদ্রাসা এবং কলেজের ছাত্র ছাত্রীরা আরো বেশি ভাল করে লেখাপড়া করবে তাদের ফলাফল ভাল হবে।
মুকসুদপুর উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুকসুদপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর এ্যাড. আতিকুর রহমান মিয়া। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হামিদ ভুইয়া, সহকারী কমিশনার আক্তার হোসেন শাহীন, মুকসুদপুর থানার ওসি মোস্তফা কামাল পাশা, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রবিউল আলম শিকদার, সিনিয়র সহ-সভাপতি আশরাফ আলী আশু মিয়া, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক হায়দার হোসেন, প্রচার সম্পাদক জাহিদ রহমান, সাবেক ছাত্রলীগ নেতা আশিকুর রহমান রনি মিয়া প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুনিল চন্দ্র মন্ডল।

পূর্ববর্তী নিবন্ধ১০ জানুয়ারির আগেই মন্ত্রিসভার শপথ : কা‌দের
পরবর্তী নিবন্ধমেননের শপথের স্থগিতাদেশ চেয়ে রিট