মুকসুদপুরে রাতে পরীক্ষা দিলো ৫৮ জেএসসি পরীক্ষার্থী

মেহের মামুন (গোপালগঞ্জ) প্রতিনিধি:

গোপালগঞ্জের মুকসুদপুরে খ্রিষ্টানধর্মের সেভেনথ ডে অ্যাডভেন্টিস্ট চার্চ অব বাংলাদেশ (কেএমএমএস) কেলগমুখার্জী সেমিনারী মিশনের ৫৮ পরীক্ষার্থী শনিবার রাতে জেএসসির বাংলা প্রথম পরীক্ষা দিলো। এরমধ্যে ২৩ জন ছাত্র ও ৩৫ জন ছাত্রী রয়েছে।

জলিরপাড় কেলগমুখার্জী সেমিনারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লিটন শ্যামল হালদার জানান, খ্রিষ্টানধর্মীয় বিধানমতে শনিবার দিনের বেলায় লেখা নিষেধ। তাই বোর্ডের অনুমতিক্রমে মুকসুদপুর উপজেলার জলিরপাড় জেকেএমবি মল্লিক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে তাদের বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের জেএসসি পরীক্ষা সন্ধ্যা ৬ টা থেকে রাত ৯টা পর্যন্ত নেয়া হবে। ২০১৯ সালের জেএসসি পরীক্ষার রুটিন অনুসারে দুইটি বিষয়ের পরীক্ষা শনিবার হবে। ওই দুই শনিবার এসব পরীক্ষার্থীরা রাতে পরীক্ষা দিবে।
এছাড়া অন্যান্য পরীক্ষার্থীদের সঙ্গে ওই ৫৮ জন পরীক্ষার্থীদেরও সকাল ৯টায় কেন্দ্রে প্রবেশ করতে হবে। এ সময় তারা ওই কেন্দ্রের একটি নির্দিষ্ট কক্ষে থাকবে এবং রাত ৯টার পর পরীক্ষা শেষে কেন্দ্র ত্যাগ করবে।

খ্রিষ্টানধর্মের ওই পরীক্ষার্থীরা জানায়, ধর্মীয় বিধান অনুসারে আমাদের শনিবার দিনের বেলায় কোন কিছু লেখা নিষেধ। তাই বোর্ডের অনুমতিক্রমে দুইটি শনিবার রাতে জেএসসি পরীক্ষা দেয়ার সুযোগ পেয়ে আমরা আনন্দিত।

কেন্দ্র সচিব নির্মল সাহা জানান, খ্রিষ্টানধর্মের একাংশ তাদের ধর্মীয় বিধান মতে সূর্য্যের আলো থাকাকালীন সময়ে লেখা নিষেধ । তাই তারা রাতে সুন্দর পরিবেশে পরীক্ষা দিচ্ছে ।
এরা সবাই মুকসুদপুর উপজেলার জলিরপাড় কেলগমুখার্জী সেমিনারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।
মুকসুদপুর সহকারী উপজেলার শিক্ষা অফিসার মনিমোহন বাড়ৈ সত্যতা নিশ্চিত করে বলেন, খ্রিষ্টান ধর্মের বিধান মতে তাদের রাতে পরীক্ষা গ্রহনের জন্য সব ধরনের ব্যবস্থা করা হয়েছে এবং নকলমুক্ত পরিবেশে পরীক্ষা হচ্ছে।

 

পূর্ববর্তী নিবন্ধখোকাকে দেশে ফেরাতে সরকারের সহযোগিতা চাইলেন ফখরুল
পরবর্তী নিবন্ধরোহিঙ্গাদের সসম্মানে ফিরিয়ে নিতে হবে: জাতিসংঘ