মুকসুদপুরে বন্যায় শত মৎস্য খামারি কয়েক কোটি টাকার ক্ষতি

হায়দার হোসেন, গোপালগঞ্জ প্রতিনিধি:

বন্যায় মাছ ভেসে যাওয়ায় জেলার মুকসুদপুর উপজেলার ছোট-বড় প্রায় শত শত মৎস্য চাষী ক্ষতিগ্রস্ত হয়েছেন। এতে আনুমানিক প্রায় ৫কোটি টাকার ক্ষতিসাধন হয়েছে। এছাড়া অবকাঠামোগতও বেশ ক্ষতি হয়েছে। উপজেলা মৎস্য কর্মকর্তা খায়রুল ইসলাম পাভেল বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বাড়তে পারে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।
ক্ষতিগ্রস্ত অধিকাংশ মাছ চাষীরা বিভিন্ন ব্যাংক, এনজিও, সমিতি ও স্থানীয় সুদে ব্যবসায়ীদের কাছ থেকে ধার-দেনা করে টাকা এনে মাছ চাষ করেছেন। বন্যায় মাছ ভেসে যাওয়ায় ক্ষতিগ্রস্ত চাষীরা সর্বস্ব হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। অনেকে আবারও বড় ধরণের ঋণগ্রস্ত হয়ে পড়বেন। ক্ষতিগ্রস্তরা সরকারিভাবে আর্থিক সহযোগিতার দাবি জানিয়েছেন।

মুকসুদপুর উপজেলার উজানী, কাশালিয়া, জলিরপাড়, ননীক্ষির, মোচনা, মহারাজপুর, বহুগ্রাম, ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অধিকাংশ ঘের-পুকুরের পাড় পানিতে তলিয়ে মাছ ভেসে গেছে। কোন কোন পুকুরের পাড়ের ওপর দিয়ে ৩ থেকে ৫ ফুট পানি হয়েছে। অনেকে পুকুরের চারপাশে জাল ও বাশেঁর বানা দিয়ে আটকে রাখার চেষ্টা করেও শেষ রক্ষা হয়নি। তলিয়ে যাওয়া পুকুরগুলো একেবারে মাছ শূন্য অবস্থায় পড়ে আছে।
মুকসুদপুর উপজেলার বৃহৎ মাছ চাষী বীরমুক্তিযোদ্ধা গোলজার হোসেন বলেন, ‘আমার ৮টি পুকুরে (ঘেরে) রুই, কাতলা, তেলাপিয়া, পাংগাস, পুঁটিসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেছিলাম। বন্যায় পুকুর তলিয়ে সম্পূর্ণ মাছ ভেসে গেছে। জাল দিয়ে আটকাতেও সুযোগ পায়নি। এতে আমার প্রায় ৫০ থেকে ৬০ লাখ টাকার ক্ষতি হয়েছে।’ বাংলাদেশের ব্যাংকের অর্থায়নে প্রতিষ্ঠিত মুকসুদপুর উপজেলার বহুগ্রামের বিলের মধ্যে সাড়ে ২৫ একরে প্রতিষ্ঠিত এফএস এগ্রোফিজারিজ এর ৭ টি পুকুরে মাছ ভেসে গেছে। এছাড়া ২ হাজার খাকিকেম্বল জাতের হাস মারাগেছে। ৪ টি প্রোল্ট্রি সেড তলিয়েগেছে। ওই প্রজেক্টে শাকসবজীসহ ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। দক্ষিণ কাশালিয়া মৎস চাষী ফারুক মিয়া জানান ৩০ বিঘার ২টি ঘের। এই ঘেরের পাড়ে রোপন বপন করা হয়েছিল ফলজ গাছ, শাক শবজী। বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় তার ক্ষয়ক্ষতির পরিমান আনুমানিক ৩০ লাখ টাকা। তিনি আক্ষেপ করে আরও বলেন আমাদের সব ডুবে গেছে কিছু সংখ্যক উটতি যুবক যুবতী ট্রলার ভাড়া করে এই শোকের মাসে নাচ গান লাফালাফি করে আমাদের পুকুরের পাড় ভেঙ্গে প্রচুর ক্ষতি হচ্ছে। এটা স্থানীয় ও উপজেলা প্রশাসনকে জানানোর পরেও নিকৃতি পাচ্ছি না। উজানী ইউপি চেয়ারম্যান শ্যামল কান্তি বোস জানান তার ইউনিয়ন এবং আশপাশের ইউনিয়নের সকল মাছছাষী, পোলট্রি খামারী পথে বসার উপক্রম। এদের পুণ:বাসন করার জন্য খামার বীমা, বা শশ্য বীমা চালু করা উচিৎ। মুকসুদপুর উপজেলা মৎস্য কর্মকর্তা খায়রুল ইসলাম পাভেল বলেন, ক্ষতিগ্রস্ত মাছচাষীদের তালিকা করে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপন করা হচ্ছে। ক্ষয়ক্ষতি পুষিয়ে উঠতে এবং চাষীদের সংকট নিরসনে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে। এদিকে, নিচু এলাকার ১০ ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম তলিয়ে পানিবন্দি হয়ে পড়েছে অসংখ্য পরিবার। বাড়ি-ঘর তলিয়ে যাওয়া মানুষ অনেকে আশ্রয় কেন্দ্রে উঠেছেন। তলিয়ে গেছে রাস্তা-ঘাট, হাট-বাজার, ব্রিজ-কালভার্ট, পোল্ট্রি ফার্ম। নষ্ট হয়ে গেছে মরিচসহ শাক-সবজির ক্ষেত। ইমিধ্যে এসব ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি ত্রাণ তহবিল থেকে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন উপজেলা নির্বাহী অফিসার, প্রকল্প বাস্তবায়ন অফিসার।

 

 

পূর্ববর্তী নিবন্ধব্যাংকের স্বাভাবিক কার্যক্রম চালুর নির্দেশ
পরবর্তী নিবন্ধভিয়েতনাম থেকে দেশে ফিরলেন ১১৩ বাংলাদেশি