মুকসুদপুরে ডাক্তার মনিরুজ্জামানের রমরমা সিজার বাণিজ্য

মেহের মামুন, ( গোপালগঞ্জ ) প্রতিনিধি:

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. মুহাম্মদ মনিরুজ্জামানের রমরমা সিজার বাণিজ্যের অভিযোগ উঠেছে। রুগী স্বজন ও সাধারণ জনমনে প্রশ্ন, একজন জেনারেল সার্জন হয়ে তিনি কি করে গাইনি অপারেশন করছেন। এ্যানেসথেসিয়া ডাক্তার ছাড়াই তিনি দেদারসে অপারেশন করে যাচ্ছেন অথচ তার এ্যানেসথেসিয়ার কোন ডিগ্রী নেই। তিনি নিজেকে গাইনি ডাক্তার পরিচয় দিয়ে অবৈধভাবে গাইনি রুগী দেখছেন এবং হরদমে গাইনি-সিজার, অপারেশন করে যাচ্ছেন। মুকসুদপুরের যে সকল প্রসূতি রোগী সিজার-অপারেশন করান তাদের বেশির ভাগ মানুষই নিম্ন আয়ের পরিবারের। যারা অর্থাভাবে মুকসুদপুরের বাইরে জেলা শহরে চিকিৎসার জন্য যেতে পারেন না। তাদের জন্য মুকসুদপুরের ক্লিনিকই ভরসা। অথচ ডা: মনিরুজ্জামানের অদক্ষতার কারনে সেসব রোগীরা নেহায়েৎ বলিরপাঠায় পরিণত হন।
ঢাকা মেডিকেল কলেজের এ্যানেসথেসিয়ায় অভিজ্ঞ ডা: এনামুল কবিরের সাথে আলাপকালে তিনি মুকসুদপুর সংবাদকে জানান, অপারেশন (সিজার) করার সময় গাইনি সার্জন, এ্যানেসথেসিয়া ডিগ্রীধারি ডাক্তার ও একজন এ্যাসিসটেন্ট প্রয়োজন হয়। কারন একজন রুগীকে যখন সিজার করা হয় তখন যদি সেই রোগী কার্ডিয়াক এরেষ্ট হয়, তাহলে একজন এ্যানেসথেসিয়া ডাক্তার মাত্র তিনমিনট সময় পাবেন রোগীকে বাঁচাতে অথচ ডাক্তার মনিরুজ্জামান কিভাবে একাই অন্য ডাক্তারের সহায়তা ছাড়া অপারেশন করেন সেটা আমার বুঝে
আসে না। এই অপারেশন করা তার জন্য সম্পূর্ণ অবৈধ। জানা যায়, নগরকান্দা থানার নিখড়হাটি গ্রামের আয়নাল হক মুন্সির ১০ মাসের অন্তস্বত্তা কন্যা সাজেদা বেগম (২৪)কে ৪ অক্টোবর মুকসুদপুর সার্জিক্যাল ক্লিনিক এন্ড ডায়াগনন্টিক সেন্টারে বিকাল সাড়ে চারটায় সিজার-অপারেশান করেন ডা.মনিরুজ্জান ও ডা.ফজরুল হক। সিজারের পর হতে ব্লিডিং বন্ধ না হওয়ায় রাত দেড়টায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করেন। রোগীর অবস্থার অবনতি হলে ফমেক হাসপাতাল ডাক্তার রোগীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন। সাজেদা বেগম এখন আশঙ্কাজনক অবস্থায় ঢামেক হাসপাতালের আইসিইউতে মৃত্যুর সংগে পাঞ্জা লড়ছেন। এ ঘটনায় রোগীর পিতা আয়নাল হক বাদী হয়ে ক্লিনিক মালিক-ব্যবস্থাপক খায়ের শরীফ, ডা.মনিরুজ্জামান ও ডা.ফজলুল হকের বিরুদ্ধে মুকসুদপুর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। এর আগে গত ১৮ সেপ্টেম্বর ২০২০ তারিখে একটি ক্লিনিকে অপারেশন করতে যেয়ে পৌরসভার প্রভাকরদী গ্রামের জনৈক রোগী ‘স্পাইনাল হেডেক কার্ডিয়াক এরেষ্ট’ হয়ে একজন প্রসূতি রোগী মারা যায় এবং গত ১ অক্টোবর ২০২০ আর একটা অপারেশন করাতেও বাশবাড়ীয়া ইউনিয়নের দীঘড়া গ্রামের রোগীও মারা যায়। এর আগেও তার ভুল অপারেশনে কয়েকজন রোগীর মৃত্যু হয়েছে। এসব রোগীর স্বজনদের বিভিন্ন লোকের মাধ্যমে ভয়ভীতি দেখিয়ে ম্যানেজ করে নেন। ক্ষমতা আর টাকার জোরে মৃত্যুর সংবাদগুলো সবার অগোচরেই থেকে যায়। অর্থ আর ক্ষমতার জোরে তিনি দীর্ঘ ৭ বছর একাধারে মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত থেকে এই অপারেশন বাণিজ্য করে যাচ্ছেন। রমরমা অপারেশন বাণিজ্যের রোজগারে তিনি ২৬ লাখ টাকা দামের গাড়ি (এক্স নোয়া- ঢাকা মেট্রো-চ-১৯৬৬৩৬) ক্রয় করে উপজেলা থেকে অন্য উপজেলায় অপারেশন করে বেড়ান। বিভিন্ন এলাকার ক্লিনিক মালিকেরা রোগী পেয়েই তাকে ফোন করেন, ফোন পাওয়ার কয়েক মিনিটের মধ্যেই তিনি ক্লিনিকে পৌছে যান অপারেশন করার জন্য। তাকে কর্মক্ষেত্র স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে পাওয়া যায় না। ২০১৪ সালে যোগদান করার পরে মুকসুদপুর হাসপাতোলে চিকিৎসার ইনডোর আউট ডোর রেজিস্টারে তার একটি রোগী দেখার ইতিহাস নেই। শুধুমাত্র উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে নৈতিক অনৈতিক ভাবে ম্যানেজ করে তার রমরমা সিজার বাণিজ্য চালিয়ে যাচ্ছেন। সরকারি চাকরী করে তিনি দিনের পর দিন হাসপাতালের ডিউটি ফাঁকি দিয়ে দেদারছে সিজার বাণিজ্য করে বেড়াচ্ছেন। তিনি মুকসুদপুরে ৬টি ও মুকসুদপুরের বাইরে ৮টি ক্লিনিকে নিয়মিত অপারেশন (সিজার) করে থাকেন। এর বাইরে প্রায় ১০টি ক্লিনিকে অনিয়মিত সিজার করে থাকেন। তিনি গড়ে প্রতিদিন ২০/২৫টি সিজার করে থাকেন। গড়ে প্রতি মাসে প্রায় ৬ থেকে ৭শ সিজার করেন বলে জানা যায়। প্রতিটি সিজারে তিনি ২ হাজার পাঁচ’শ থেকে সাড়ে তিন হাজার টাকা ফি নিয়ে থাকেন।
তার বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, তিনি একজন সাধারণ জেনারেল সার্জন, এ্যানেসথেসিয়া দেয়ার সরকারী কোন অনুমোদন নেই। তার এ্যানেসথেসিয়া (চেতনা নাশক, অজ্ঞান করা) করার ডিগ্রী নেই, তারপরও তিনি অবাধে অবৈধ অপারেশন করে যাচ্ছেন। মুকসুদপুর, কাশিয়ানী, ভাংগা, নগরকান্দা, আলফাডাঙ্গা, গোপালগঞ্জ সদরসহ যে সকল ক্লিনিকে তিনি সিজারসহ বিভিন্ন অপারেশন করেন তাকে ফোন করলে তিনি রুগীর খবর নেন; ব্লাড ঠিক আছে কিনা, টেষ্ট করা আছে কিনা, অবশ্য ক্লিনিকে পৌছে টেষ্টের কোন কাগজ পত্রই সচরাচর দেখেন না। না দেখেই অজ্ঞান করে দ্রুত গতিতে অপারেশন শেষ করেন। অপারেশন করা পর্যন্তই তার কাজ। অপারেশন করার পর সেলাইটা করার মতো সময় তার হাতে থাকে না। কখনো তাড়াহুড়ো করে সেলাই দিয়ে বেরিয়ে যান অন্য ক্লিনিকে। অপারেশান সময়ে ফোন কল আসলে তিনি সেখানে চলে যান। যে রোগীটার অপারেশন করলেন সে রোগীর আর কোন খবর নেন না। তার অপারেশন করা রোগীদের ৬০% অপারেশনের পরে ইনেফকশন হয়ে থাকে। যে সকল ক্লিনিকে অপারেশন হয় সে সকল ক্লিনিকের নার্স (কার্যত আয়ারা) এসব রোগীদের ড্রেসিং করে। ফলে বেশির ভাগ রোগীই অপারেশন শেষে ইনফেকশন হয়ে ফরিদপুর এমনকি ঢাকা পর্যন্ত চিকিৎসার জন্য যেতে হয়। অনেকে তার অদক্ষ সিজারের কারণে ধুকে ধুকে মরছে। নাম প্রকাশে অনিচ্ছুক গোবিন্দপুর গ্রামের এক সিজারের রুগী জানান, মুকসুদপুরের এক ক্লিনিক থেকে ডা: মনিরুজ্জামান কে দিয়ে সিজার করাই। সিজারের পরে আমার কয়েকটি শেলাইতে পচন ধরে। পরে এ সমস্যা নিয়ে আমার ঢাকা পর্যন্ত যেতে হয়েছে। মরতে মরতে বেঁচে আছি কিন্তু এখনও অসহ্য যন্ত্রণায় ভুগছি। কোন কাজ করতে পারিনা। ভারী কিছু ধরতে পারিনা । পেটে টান লাগে, শেলাই থেকে মনে হয় ছিড়ে যাচ্ছে। তার মতো এমন অনেক রোগী আছেন যারা এরকম সমস্যায় ভুগছেন। এ ব্যাপারে একজন অভিজ্ঞ চিকিৎসক জানান, ডাঃ মনিরুজ্জামান সার্জারি ও ইউরো সার্জারিতে পিজিটি করা, তার তো সিজারিয়ান অপারেশন করার কোন বৈধতা নেই। তাছাড়া সিজারিয়ান অপারেশন করার সময় এনেস্থেসিয়ার জন্য আলাদা একজন ডাক্তার লাগে, অথচ তিনি নিজেই এনেস্থেসিয়া দিয়ে অপারেশন করেন; এটা সম্পূর্ণ অবৈধ।
এ বিষয়ে ডা. মরিুজ্জামানের সংগে একাধিকবার যোগাযোগ করেও তার দেখা পাওয়া যায়নি। সময় দিলেও ক্লিনিকের ব্যস্ততার অজুহাতে এড়িয়ে যান। ১৩ অক্টোবর সকাল থেকে প্রতি ঘন্টায় ফোন করলে তিনি সকালে আলফাডাঙ্গা, দুপুরে সালথা, বিকেলে মুকসুদপুরের ২ টা ক্লিনিকে ৪ টা সিজারিং করেছে। রাত ৯ টায়ও তিনি অপারেশনে ব্যস্ত।
এ বিষয়ে বক্তব্য জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহমুদুর রহমান জানান ডা.মরিুরজ্জামান এ্যানেস্থসিয়ার জাক্তার নন তবে এই কোর্সে ভর্তি থাকতে পারেন। গাইনী ডাক্তার কিনা আমার জানা নেই। তিনি আরো বলেন ডা. মনিরুজ্জামান সাত বৎসর যাবৎ বাইরে অপারেশন করে যাচ্ছেন এ বিষয়ে আমার কোন তথ্য জানা নেই। অভিযোগ আসলে তদন্ত করে ব্যবস্থা নেয়া যাবে।

 

পূর্ববর্তী নিবন্ধঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে নির্বাচন শনিবার
পরবর্তী নিবন্ধকরোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৫২৭