মিয়ানমারে জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আনছে ইইউ

পপুলার২৪নিউজ ডেস্ক:

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞের ঘটনায় দেশটির জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ২৬ ডিসেম্বর সোমবার ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান আনুষ্ঠানিকভাবে এ নিষেধাজ্ঞা ঘোষণা করতে পারেন। বৃহস্পতিবার দুইজন ইউরোপীয় কূটনীতিক রয়টার্সকে জানান, ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি সোমবার সম্ভাব্য নিষেধাজ্ঞা তালিকায় থাকা মিয়ানমার জেনারেলদের নামের তালিকা ঘোষণা করতে পারেন।

মিয়ানমারের ওপর এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডার নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির সেনাবাহিনীকে জবাবদিহিতার আওতায় আনতে একই পথে হাঁটছে ইইউ। সংস্থাটির নিষেধাজ্ঞায় মিয়ানমারের সেনাবাহিনীকে জবাবদিহিতার আওতায় আনতে ভ্রমণ নিষেধাজ্ঞা ও সম্পদ জব্দের মতো সিদ্ধান্তের ঘোষণা এলে সেটা হবে এ ইস্যুতে ইউরোপের সবচেয়ে কঠিন পদক্ষেপ। এক কূটনীতিক বলেন, মানবাধিকার লঙ্ঘনের দায়ে মন্ত্রীরা মিয়ানমারের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন সদস্যদের ব্যাপারে অনতিবিলম্বে নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা প্রস্তাবের জন্য মোঘেরিনির প্রতি আহ্বান জানাবেন।

এছাড়া মিয়ানমারের বিরুদ্ধে ইইউর বিদ্যমান অস্ত্র নিষেধাজ্ঞা আরও কঠোর করতে মোঘেরিনির প্রতি আহ্বান জানাবেন ইইউভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। সোমবার ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের নিয়মিত বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে সংবাদ সংগ্রহ করতে গিয়ে মিয়ানমারে আটককৃত রয়টার্সের সংবাদিকদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যাপারেও আহ্বান জানানো হতে পারে।

এর আগে বাংলাদেশ ও মিয়ানমার সফর শেষে এক বিবৃতিতে মিয়ানমারের সঙ্গে ইইউর সম্পর্ক পুনর্বিবেচনার আহ্বান জানায় ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধি দল। চলতি মাসে দেয়া ওই বিবৃতিতে বলা হয়, মানবাধিকার লঙ্ঘনের বাস্তবতায় রোহিঙ্গারা গণহারে বাস্তুচ্যুত হয়েছে। এ অবস্থায় পরিস্থিতির উন্নয়নে দেশটির সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করা ইইউর জন্য জরুরি হয়ে পড়েছে। রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘ শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) জোরালো অংশগ্রহণ নিশ্চিতেরও আহ্বান জানিয়েছে ইইউ প্রতিনিধি দল। একই সঙ্গে তারা রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষদের ওপর সংঘটিত নৃশংসতার ঘটনায় স্বাধীন আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিবৃতিতে বলা হয়, গত আগস্টে রাখাইন সহিংসতা জোরালো হওয়ার পর থেকে এ পর্যন্ত ৬ লাখ ৮৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। গত বছরের ২৫ আগস্ট থেকে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধনযজ্ঞের ভয়াবহতায় খুন-ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামে।

পূর্ববর্তী নিবন্ধযৌন অসদাচরণ, ইউনিসেফ ছাড়লেন জাস্টিন ফর্সিদ
পরবর্তী নিবন্ধফেনীতে দাঁড়ানো পিকআপে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ২