মির্জা আব্বাসের মনোনয়ন যাচাই-বাছাইয়ের নির্দেশ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

ঢাকা-৯ আসনে বিএনপি প্রার্থী মির্জা আব্বাসের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের নির্দেশ দিয়েছেন আদালত।

মির্জা আব্বাসের করা রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রিটার্নিং কর্মকর্তাকে এ আদেশ দেন।

আদেশে নির্বাচন কমিশনে থাকা মির্জা আব্বাসের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠাতে বলা হয়েছে।

আদালতে মির্জা আব্বাসের পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান।

রায়ের পর এহসানুর রহমান বলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ঢাকা-৯ আসনে মনোনয়ন পেয়েছেন। গত ২৮ নভেম্বর তিনি মনোনয়নপত্র জমা দিতে গিয়েও পারেননি। পরে ১ ডিসেম্বর এটি নির্বাচন কমিশন অফিসে জমা দেয়া হয়।

তিনি জানান, এর পর হাইকোর্টে রিট করা হয়। আজ শুনানি নিয়ে আদালত এক নম্বর বিবাদীকে (নির্বাচন কমিশনের পক্ষে সিইসি) মির্জা আব্বাসের মনোনয়নপত্র চার নম্বর বিবাদীর (রিটার্নিং কর্মকর্তা) কাছে পাঠাতে বলা হয়েছে।

আর রিটার্নিং কর্মকর্তাকে ২৪ ঘণ্টার মধ্যে এ মনোনয়ন যাচাই-বাছাই করতে নির্দেশ দেয়া হয়েছে।

রিটের বিবাদীরা হলেন-নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, যুগ্মসচিব (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা) ও ঢাকা বিভাগীয় কমিশনার এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার।

প্রসঙ্গত মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে গত ২৮ নভেম্বর ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে মনোনয়নপত্র জমা দিতে যান তার সমর্থকরা। ফরম জমা দেয়ার সময় পেরিয়ে যাওয়ার পর মির্জা আব্বাস ফরম জমা দিচ্ছেন এ অভিযোগে তা গ্রহণ করা হয়নি।

রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে না পেরে মির্জা আব্বাস নির্বাচন কমিশনে তা জমা দেন। এই আসনে তার স্ত্রী আফরোজ আব্বাসের মনোনয়নও বাতিল হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএরশাদ সিএমএইচে ভর্তি , ভিন্নভাবে নেয়ার কিছু নেই : মহাসচিব
পরবর্তী নিবন্ধমানুষের জন্য কাজ করতে চাই: মাশরাফি