মাল্টিফ্যাবসের বয়লার বিস্ফোরণে দায়ীদের বিচার দাবি

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

সোমবার রাজধানীর কারওয়ান বাজারের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সামনে আয়োজিত এক সমাবেশে কেন্দ্রের নেতারা এ দাবি জানান।

এসময় পরবর্তী কর্মসূচি হিসেবে শুক্রবার বিকাল ৪টায় বয়লার বিস্ফোরণে নিহত ও ক্ষতিগ্রস্তদের পরিবার, কারখানার শ্রমিক ও এলাকাবাসীদের নিয়ে একটি শোক সমাবেশের ঘোষণা দেন তারা।

গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়ার গত ৩ জুলাই সন্ধ্যা ৭টার দিকে ‘মাল্টিফ্যাবস লিমিটেড’ নামে একটি কারখানার ডাইং সেকশনের বয়লার বিস্ফোরিত হলে চারতলা ভবনের একপাশের দোতলা পর্যন্ত ধসে পড়ে। এতে ১৩ জনের মৃত্যু হয়।

সমাবেশে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, “বয়লারের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও তা দিয়ে কাজ চালিয়ে যাওয়া হচ্ছিল, তাই আমি বলব- নিহত ১৩ জন শ্রমিককে হত্যা করা হয়েছে।”

বিস্ফোরণের কারণ খুঁজে বের করতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রায়হানুল ইসলামের নেতৃত্বে গঠিত আট সদস্যের তদন্ত কমিটি ঘটনার পরদিন ৪ জুন সকালে কাজ শুরু করে।

বিস্ফোরিত বয়লারটির মেয়াদ নয়দিন আগেই শেষ হয়ে গিয়েছিল বলে জেলা প্রশাসনের তদন্ত কমিটির প্রধান রায়হানুল।

এ প্রসঙ্গে জলি বলেন, “মালিকসহ এর সাথে সংশ্লিষ্ট যে সকল প্রতিষ্ঠানের দায়িত্বে গাফিলতির কারণে এটি ঘটছে, যত দ্রুত সম্ভব দোষীদের খুঁজে বের করে বিচার করতে হবে।”

এছাড়াও আইএলওর নিয়ম অনুসারে অনুসারে নিহতদের সারা জীবনের বেতনের সমপরিমাণ টাকা ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা খরচ ও ক্ষতিপূরণের দাবি জানান তিনি।

এর আগে বেলা সাড়ে ১১টায় গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কর্মীদের একটি মিছিল এফডিসি সংলগ্ন রেইলগেট থেকে শুরু হয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সামনে এসে শেষ হয়।

সমাবেশ শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি কাজী রুহুল আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেনসহ অন্যান্য কর্মীরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধটেস্ট দলে ফিরলেন রোহিত শর্মা-লোকেশ রাহুল
পরবর্তী নিবন্ধখেলনা পিস্তল নিয়ে পার্টি, মেলবোর্ন পুলিশের গুলিতে আহত ২