মার্চে খাদ্য পণ্যের দাম বেড়েছে

সাইদ রিপন: চলতি বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চে দেশে সার্বিক মূল্যস্ফীতির হার কিছুটা বেড়েছে। মার্চে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বাড়লেও কমেছে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি। মঙ্গলবার (৯ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিবিএস এর মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এক মাসের ব্যবধানে পয়েন্ট-টু পয়েন্টের ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতি দশমিক শূন্য ৮ শতাংশ বেড়েছে। ফেব্রুয়ারিতে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ, মার্চে তা বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৫ শতাংশে।

অপরদিকে মার্চে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৪ শতাংশ। আর খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ২৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫১ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

বিবিএস এর মতে, মার্চ মাসে মাছ-মাংস, শাক-সবজি, ফলমূল ও অন্যান্য খাদ্যসামগ্রী দ্রব্যাদির দাম বেড়েছে। অপরদিকে খাদ্যবহির্ভূত পণ্য পরিধেয় বস্ত্রাদি, চিকিৎসা সেবা, পরিবহন, শিক্ষা উপকরণসহ কিছু পণ্যের দাম মার্চে কিছুটা বেড়েছে।এদিকে গ্রামাঞ্চলে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বাড়লেও কমেছে খাদ্য বহির্ভূত পণ্যের দাম। একই চিত্র দেখা যায় শহর অঞ্চলেও।

পূর্ববর্তী নিবন্ধনরসিংদীতে দুর্বৃত্তদের আগুনে একই পরিবারের দগ্ধ ৪, ঢামেকে ভর্তি
পরবর্তী নিবন্ধশাব্বির আহমেদ আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান