মার্কিন শান্তি পরিকল্পনা পাশ কাটাতে রাশিয়ামুখী ফিলিস্তিনিরা  

পপুলার২৪নিউজ ডেস্ক :যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা পাশ কাটাতে ইসরাইল-ফিলিস্তিনি সংঘাত নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনিরা।

ইতিমধ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসতে রাশিয়া সফরে যাওয়ার পরিকল্পনা করেছেন ফিলিস্তিনির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

মঙ্গলবার ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালিকি বলেছেন, রাশিয়া যদি একটি সম্মেলনের আয়োজন করে, তবে কোনো পূর্বশর্ত ছাড়া নেতানিয়াহুল সঙ্গে বসতে প্রস্তুত রয়েছেন আব্বাস।-খবর জেরুজালেম পোস্টের

ফিলিস্তিনি প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদিনাহ একদল ইসরাইলি সাংবাদিকদের বলেন, ১৯৬৭ সালের আগের রূপরেখায় যদি ট্রাম্পের শান্তি পরিকল্পনা না হয়, তবে তার বিরোধিতায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

তবে শান্তি আলোচনা এখন পর্যন্ত গোপনই রেখেছে ট্রাম্প প্রশাসন। আগামী সপ্তাহে কায়রো সফরে যাবেন মাহমুদ আব্বাস। আবু রুদিনাহ বলেন, বর্তমান যে পরিস্থিতির মধ্যে আমরা বসবাস করছি, তা অগ্রহণযোগ্য বলে তিনি আরব দেশগুলোকে বার্তা দেবেন।

এর পর ইউরোপীয় নেতাদের সঙ্গে আলোচনা করতে ব্রাসেলসেও যাবেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট। এ ছাড়া মস্কো, চীন ও জাপানে বেশ কয়েকজন প্রতিনিধিকেও পাঠানো হবে বলে জানিয়েছেন রুদিনাহ।

চলতি সপ্তাহের শুরুতে শপথগ্রহণের পর ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ আশতিয়াহ রামাল্লার রুশ প্রতিনিধি প্রধান আগানিন রাশিদোভিচের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে তারা ফিলিস্তিনের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

নতুন সরকার গঠনকে স্বাগত জানিয়ে রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদের দেয়া একটি চিঠি আশতিয়াহকে হস্তান্তর করেন রুশ প্রতিনিধিপ্রধান।

বৈঠকে ফিলিস্তিনি পক্ষে ইসরাইলের আদায় করা কর থেকে শহীদ ও বন্দিদের পরিবারকে দেয়া অর্থ কাটছাঁটের সিদ্ধান্ত বাতিল করতে ইহুদি রাষ্ট্রটির ওপর চাপ দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন আশতিয়াহ।

এ ছাড়া অধিকৃত পশ্চিমতীরে ইসরাইলি অবৈধ বসতিতে যাতে রুশ নাগরিকরা বসবাস না করেন, সে জন্য পদক্ষেপ নিতে রাশিয়ার প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধশবেবরাত নিয়ে নতুন করে বিভ্রান্তির সুযোগ নেই: হাইকোর্ট
পরবর্তী নিবন্ধট্রাম্পের ভুল পদক্ষেপ মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করবে: আসাদ