মানবাধিকার রাজনীতি নয়: আফগানিস্তানকে অস্ট্রেলিয়ার জবাব

স্পোর্টস ডেস্ক : আগামী মার্চে সংযুক্ত আরব আমিরাতে ক্রিকেট (সিএ) অস্ট্রেলিয়ার তিন ওয়ানডের সিরিজ বাতিল করার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। খেলাকে রাজনীতি থেকে দূরে রাখা উচিত- এমন দাবি করেছেন খেলোয়াড় ও বোর্ডের অফিসিয়ালরা। তারই প্রতিবাদ জানিয়ে সিএর প্রধান নির্বাহী নিক হকলি বলেছেন, মানবাধিকার রাজনীতি নয়।

আফগানিস্তানে নারী শিক্ষা ও চাকরিতে কড়াকড়ি আরোপ করেছে তালেবান সরকার। খেলাধুলাতেও নারীদের অংশগ্রহণ নিষিদ্ধ করেছে তারা। গত মাসে বিশ্ববিদ্যালয় ও হাই স্কুলে নারীদের নিষেধাজ্ঞা জারি করে তালেবান, এমনকি পার্ক ও জিমেও ঢুকতে বারণ করে। এরই প্রেক্ষিতে আফগানিস্তানের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের সিরিজে না খেলার সিদ্ধান্ত নিয়েছে সিএ।

এক প্রতিক্রিয়ায় এসিবি এই সিদ্ধান্তকে অন্যায্য ও শোচনীয় বলেছেন এবং তারকা লেগস্পিনার রশিদ খান ভবিষ্যতে বিগ ব্যাশ লিগে না খেলার হুমকি দিয়েছেন।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজ বাতিল, ৩০ পয়েন্ট পাবে আফগানিস্তান

শুক্রবার এক বিবৃতিতে হকলি তাদের পাল্টা জবাব দেন, ‘মৌলিক মানবাধিকার রাজনীতি নয়। এটা স্পষ্টভাবে খুবই চ্যালেঞ্জিং ও দুঃখজনক পরিস্থিতি। আমরা এই সিদ্ধান্ত হালকাভাবে নেইনি, অনেক আলোচনা করেছি, আমাদের সরকারের সঙ্গে।’

তিনি আরও বলেন, ‘এই সিরিজ খেলতে আশাবাদী ছিলাম আমরা এবং আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে নিয়মিত সংলাপ চলছিল। কিন্তু নভেম্বর ও ডিসেম্বরের শেষ দিকে তালেবান সরকারের ঘোষণার কারণে এই ম্যাচগুলো থেকে আমাদের সরে যাওয়ার সিদ্ধান্ত নিতে হয়েছে।’

পূর্ববর্তী নিবন্ধসংগীতশিল্পী এলভিস প্রিসলির মেয়ে লিসা মারা গেছেন
পরবর্তী নিবন্ধজামিন পেলেন ধর্ষণে অভিযুক্ত সন্দিপ লামিচানে