মহিলা সমিতির নাট্যোৎসবে আজ ‘রক্তকরবী’

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে রবীন্দ্রনাথের পাঁচ নাটক নিয়ে উৎসব ।প্রাঙ্গণেমোর নাট্যদল আয়োজিত এ উৎসবের চতুর্থ দিন আজ (সোমবার) সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে কবিগুরুর বহুল জনপ্রিয় নাটক ‘রক্তকরবী’। রক্তকরবী নাটকের নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ।
রবীন্দ্রনাথের প্রতীকী নাটক ‘রক্তকরবী’। নাটকটির গল্পে একটি যক্ষপুরীর কথা বলা হয়েছে। সেখানকার মাটির নিচে যক্ষের ধন পোঁতা আছে। তারই সন্ধান পেয়ে চলছে পাতালে সুড়ঙ্গ খোদাই করার কাজ ।যক্ষপুরীর অন্ধকারে পুরুষের সবল শক্তি ভূমিগর্ভ থেকে উঠিয়ে আনছে তাল তাল সোনা। এখানে শুধু কঠোর আর নিঠুর শ্রম দিয়ে সবার কেবল স্বর্ণ লাভের চেষ্টা। এখানে নেই মোটেও প্রাণের আহ্বান। তাই প্রেম সেখান থেকে হয়ে যায় নির্বাসিত। যক্ষপুরীর মানুষরা ভুলে গেছে যে, সোনার চেয়ে আনন্দের দাম বেশি। ভুলেছে প্রতাপের মধ্যে নেই পূর্ণতা, প্রেমের মধ্যেই পূর্ণতা। নিজের শেকলের কাছে নিজেই তারা দাস। কিন্তু একসময় নন্দিনী রূপে সকলের চিত্তে দোলা দেয় প্রেম। তাই নন্দিনী চরিত্র দিয়ে বোঝা যায়, মাটির তল থেকে যে সম্পদ খুঁড়ে খুঁড়ে আনতে হয় নন্দিনী সে সম্পদ নয়। মাটির উপরিতলের প্রাণের রূপই হলো নন্দিনী।

নাটকে জালের আড়াল থেকে মকররাজ নিজের ইচ্ছামতো মানুষের সঙ্গে দেখা করেন।কিন্তু এমন আচরণ তিনি কেন করেন? তা জানতে নাটকটি দেখতে হবে মঞ্চের সামনে দর্শক সারিতে বসে।

রক্তকরবীর কুশীলবের ভূমিকায় রয়েছেন,নূনা আফরোজ,অনন্ত হীরা,রামিজ রাজু,আউয়াল রেজা, শিশির রহমান,সাগর রায়, রিগ্যান রত্ন, শুভেচ্ছা রহমান প্রমুখ।

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধনির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে ঐক্যফ্রন্ট নেতারা
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু সুনামগঞ্জ মেডিকেল কলেজ হাসপাতাল অনুমোদনে আনন্দিত হাওরবাসী : ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম শুরু