মহাসিং নদীতে রাঘব বোয়ালদের রাজত্ব!

নুর উদ্দিন, সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার মহাসিং নদীতে চলছে রাঘব বোয়ালদের রাজত্ব। নদী দখল করে কৃত্রিম মৎস্য অভয়াশ্রম তৈরী করে অবাধে মাছ শিকার করছে পূর্ব বীরগাঁও ইউনিয়নের প্রভাবশালী সিন্ডিকেট। নদী দখলদারিত্বে মৎস্য শিকার থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার সাধারণ জেলেরা।  সরকার হারাচ্ছে প্রচুর পরিমাণ রাজস্ব।
দীর্ঘদিন ধরে প্রভাবশালী চক্র অবৈধভাবে নদী দখল করে আসলেও তাদের বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস্থা নিতে দেখা যাচ্ছেনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। মৎস্য সম্পদ রক্ষা ও নদীতে সাধারণ জেলেদের অধিকার প্রতিষ্ঠায় কর্তৃপক্ষকে বিহীত ব্যবস্থা গ্রহণে তাগাদা জানিয়েছেন এলাকার সচেতন মহল।
সরেজমিন গিয়ে দেখা যায়, মহাসিং নদীর অসংখ্য স্থানে কাঁটা ফেলে মাছের সাময়িক অভয়াশ্রম তৈরী করা হয়েছে। স্থানীয়দের কাছ থেকে জানা যায়, এ সকল অভয়াশ্রমগুলো পূর্ব বীরগাঁও ইউনিয়নের বীরগাঁও, সলফ, ধরমপুর ও পশ্চিম বীরগাঁও ইউনিয়নের উমেদ নগর গ্রামের প্রভাবশালী সিন্ডিকেটদের দখলে। তারা বছরে কয়েক বার কাঁটা ফেলে মাছ আটকিয়ে জাল দিয়ে মৎস্য শিকার করে থাকেন। এসময়  জালে ধরা পড়ে মা মাছসহ অসংখ্য প্রজাতির পোনা মাছ । যা বিক্রি করে অর্জিত টাকা নিজেদের মধ্যে ভাগবাটোয়ারা করে থাকেন প্রভাবশালীমহল। প্রশাসন থেকে জাল যার জলা তার এমন নির্দেশনা দেয়া থাকলেও নদীর দখলদারিত্বে এলাকার সাধারণ জেলেরা মাছ শিকার থেকে বঞ্চিত হচ্ছেন বলে জানান  একাধিক ব্যক্তি।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলে অভিযোগ করে  বলেন, মহাসিং নদীতে কাঁটা ফেলে রেখেছেন এলাকার প্রভাবশালীরা। তারা এখানে বছরে দুই থেকে তিনবার মাছ শিকার করে থাকেন। তাদের বিরুদ্ধে কেউ কথা বলে না।  আমরা সাধারণ জেলেরা অসহায়। নদীতে মাছ শিকার করতে গেলে নানা বাঁধার শিকার হই। অথচ প্রকাশ্যে নদী দখল করে তারা মাছ শিকার করে, তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখা যায় না প্রশাসনকে।
পূর্ব বীরগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মো. নুর কালামের সাথে এ ব্যপারে কথা হলে তিনি জানান, মহাসিং নদীর বিভিন্ন স্থানে কাঁটা ফেলা আছে। অনেকেই তাঁর বাড়ীর সামনে কাঁটা দিয়ে রেখেছে। এসবের মালিক তিন গ্রামের লোকজন বলে জানান তিনি। এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মো. সফিউল্লার বলেন, প্রশাসন থেকে জাল যার জলা তার এমন নির্দেশনা দেয়া আছে। জেলেরা তাদের বাড়ি সীমানা এলাকায় কাঁটা ফেলে মাছ শিকার করে থাকেন। প্রভাবশালী সিন্ডিকেটদের নদী দখলের ব্যপারে বলেন, এখনও পর্যন্ত কেউ এ ব্যপারে অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধবিজয় দিবসে জাতির পিতার প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধাঞ্জলি
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে নারী ভোটাররাই জয়ের নিয়ামক