মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে মানবিকতার সংকট চলছে: সংস্কৃতিমন্ত্রী

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে আজ মানবিকতার সংকট চলছে, আমাদের প্রতিবেশী দেশ মায়ানমারে মানবিকতার চরম সংকট বিরাজমান বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাট্যসংগঠন স্বপ্নদলের দেশে-বিদেশে দর্শকনন্দিত যুদ্ধবিরোধী গবেষণার প্রযোজনা “ত্রিংশ শতাব্দী”-র শততম মঞ্চায়ন অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথি বলেন, নাট্যসংগঠন স্বপ্নদলের যুদ্ধবিরোধী গবেষণার প্রযোজনা “ত্রিংশ শতাব্দী” এর মূল উপজীব্য হল যুদ্ধ নয়, শান্তি চাই অর্থাৎ মানবিকতা। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে এটি অত্যন্ত সময়োপযোগী। কারণ, মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে আজ মানবিকতার সংকট চলছে৷ এমনকি আমাদের প্রতিবেশী দেশ মায়ানমারে মানবিকতার চরম সংকট বিরাজমান। অন্যদিকে বাংলাদেশ দশ লক্ষ রোহিঙ্গা শরণার্থীকে এদেশে আশ্রয় দিয়ে সারাবিশ্বে মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, বর্তমান সরকার উন্নয়ন, শান্তি, মানবিকতা ও সম্প্রীতিতে বিশ্বাসী। আজকের বাংলাদেশ নামক এ ভূখণ্ডে হাজার বছর ধরে বাঙালি জাতি ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সম্প্রীতি ও সৌহার্দ্যের সহিত বসবাস করে আসছে। কিন্তু সাম্প্রতিককালে কিছু মানুষ ধর্মের নামে উসকানি ও বিভ্রান্তি ছড়াচ্ছে এবং নিরপরাধ মানুষকে হত্যা করছে। উন্নয়ন ও সম্প্রীতির ধারা নস্যাৎকারী এসব ধর্মান্ধদের বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।

নাট্যজন রামেন্দু মজুমদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি, নাট্যজন এস এম মহসীন, নাট্যজন গোলাম কুদ্দুছ, নাট্যজন অধ্যাপক আব্দুস সেলিম, নাট্যজন লাকী ইনাম ও নাট্যজন আকতারুজ্জামান।

আলোচনা শেষে বাদল সরকার এর মূল রচনা অবলম্বনে “ত্রিংশ শতাব্দী”-র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

 

পূর্ববর্তী নিবন্ধব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি
পরবর্তী নিবন্ধএই অসামাজিক গান নিষিদ্ধ হোক বাংলাদেশে