মঞ্চে ক্ষমতার পালাবদলের উপাখ্যান

পপুলার২৪নিউজ রাজু আনোয়ার:

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় মঞ্চায়িত হবে থিয়েটার আর্ট ইউনিটের বহুল আলোচিত নাটক ‘মর্ষকাম’। আনিকা মাহিনের রচনায় দলের ১৯তম এ প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক।

‘মর্ষকাম’ ইতিহাসে বারবার সংঘটিত বিপ্লবের গাথা নয়,বরং ক্ষমতার সেই পালাবদলের উপাখ্যান যা বিশ্বময় ধ্বংস করে চলেছে বিপ্লবের নব অঙ্কুরিত বীজ। নাটকটিতে দৃশ্যের অন্তরালে রয়ে যায় বিপ্লবের জয়গাথা, আর বারবার দৃশ্যমান হয় ক্ষমতার পালাবদলের পটভূমি। প্রতিরোধ গড়ে ওঠে বারবার, পরিবর্তিত হয় পুরনো রাজনৈতিক দৃশ্যপট আর সূচনা হয় নতুন রাজনৈতিক প্রেক্ষাপট- যা কোনো এক ভিন্ন স্থানে, ভিন্ন আঙ্গিকে। কিন্তু অবসান হয় না সেই পুরনো রাজনৈতিক ক্রিয়ার, সেই আদি ও অকৃত্রিম খেলার।

নাটক প্রসঙ্গে রচয়িতা আনিকা মাহিন একা বলেন, ‘মর্ষকাম’ চলমান বৈশ্বিক রাজনীতির সবচেয়ে ক্ষমতাধর পরাশক্তির পররাষ্ট্রনীতি নিয়ে লেখা নাটক। সেই পররাষ্ট্রনীতি যা যুগ যুগ ধরে নিয়ন্ত্রণ করে আসছে বিশ্বের সব অবদমিত রাষ্ট্রের রাজনৈতিক ভবিষ্যৎ। এই নীতি আবির্ভূত হয় নতুন নতুন রূপে, পাল্টানো সময়ে, বদলানো প্রেক্ষাপটে।

নির্দেশক রোকেয়া রফিক বেবী বলেন, ‘মর্ষকাম’ নাটকের ভেতরে নাটক। এখানে কিছু ক্লাউন বারবার এসে বর্ণনা করে যায় আগ্রাসন-নিষ্পেষণের উপাখ্যান। নাটকের কোরাসও এই ক্লাউনদেরই অংশ।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- মোহাম্মদ বারী, চন্দন রেজা, মেহমুদ সিদ্দিকী, মাহফুজ সুমন, এস আর সম্পদ, সজল চৌধুরী, সেলিম মাহবুব, স্বাধীন শাহ, রিয়াজ হোসেন, জামান, পিয়ার মোহাম্মদ, রাকিব, মাজিদুল মিঠু, সোনিয়া নাসরিন, সূচি চৌধুরী, সুমন আকন্দ, আকাশ মোদক, আবির সায়েম, ফারহানা আক্তার প্রমুখ।

 

 

পূর্ববর্তী নিবন্ধভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের আশঙ্কা নেই: রাবি ভিসি
পরবর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের পর্ষদীয় অডিট কমিটির সভা অনুষ্ঠিত