মঞ্চের সামনের মানুষের সংখ্যা বৃদ্ধি করাই আমাদের কাজ: সংস্কৃতিমন্ত্রী

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, সারাদেশে তথা তৃণমূল পর্যায়ে সংস্কৃতি চর্চার প্রচার ও প্রসারে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় নিরন্তর কাজ করে যাচ্ছে।

বুধবার রাতে ময়মনসিংহ শহরের টাউন হল চত্বরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও চারণ আখড়ার সহযোগিতায় জাতীয় ভাটিয়ালী সংগীত উৎসব উদযাপন কমিটি ময়মনসিংহ কর্তৃক আয়োজিত ‘জাতীয় ভাটিয়ালী সংগীত উৎসব ২০১৮’ এর উদ্বোধনী ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন,আমরা দেশের প্রতিটি মানুষকে শিল্পী ও সংস্কৃতিকর্মী হিসেবে গড়ে তুলব। এটা প্রকৃতপক্ষে সম্ভবও নয়। আমরা চাই আমাদের এ প্রচেষ্টার মাধ্যমে মঞ্চের সামনের মানুষের সংখ্যা বৃদ্ধি পাবে। অর্থাৎ কবিতা, গান ও নৃত্য প্রেমী এবং শিল্পের সমঝদার মানুষের সংখ্যা বাড়বে। আর যত বেশি মঞ্চের সামনের মানুষের সংখ্যা বৃদ্ধি পাবে, আমাদের সমাজ তত বেশি মানবিক হবে। আর এ মঞ্চের সামনের মানুষের সংখ্যা বৃদ্ধি করাই আমাদের মূল কাজ।

প্রধান অতিথি বলেন, আমরা যে অসাম্প্রদায়িক ও মানবিক বাংলাদেশের স্বপ্ন দেখছি, সংস্কৃতি চর্চা ছাড়া এটি কোনভাবেই সম্ভব নয়।

দেশের লোকসংগীত ও লোকঐতিহ্য সংরক্ষণে ভাটিয়ালী ও ভাওয়াইয়া অধ্যুষিত এ অঞ্চলে দুইটি একাডেমি প্রতিষ্ঠা করা হবে বলে জানান মন্ত্রী ।

বিশিষ্ট সংগীতজ্ঞ প্রফেসর সুমিতা নাহা এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রশাসক মোঃ ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মোঃ জহুরুল হক খোকা, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস।

আলোচনা অনুষ্ঠানে ‘ভাটিয়ালীঃ নিসঙ্গ মাঝির অন্তরঙ্গ সুরের ভেলা’ শীর্ষক নিবন্ধ উপস্থাপন করেন শিক্ষক,গবেষক ও ছড়াকার স্বপন ধর।

অনুষ্ঠানে সূচনা সংগীত পরিবেশন করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ময়মনসিংহ শাখার শিল্পীবৃন্দ।
এর আগে উৎসব উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের টাউন হল চত্বর থেকে শুরু হয়ে নতুন বাজার মোড় হয়ে পুনরায় টাউন হলে গিয়ে শেষ হয়।

 

পূর্ববর্তী নিবন্ধসুশান্তের বিরুদ্ধে নায়িকাকে যৌন হেনস্তার অভিযোগ
পরবর্তী নিবন্ধডিসেম্বরের মধ্যেই সংসদ নির্বাচন করতে চায় ইসি