মঈন-মালানের ব্যাটে ইংল্যান্ডের পুঁজি ১৬৬

স্পোর্টস ডেস্ক:

একদিকে ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অন্যদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ী দল নিউজিল্যান্ড। দুই দল এবার মুখোমুখি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে। যেখানে আগে ব্যাট করে ১৬৬ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করিয়েছে ইংলিশরা।

ওপেনারদের ব্যর্থতায় শুরুটা তেমন ভালো ছিল না ইংল্যান্ডের। প্রথম দশ ওভারে তাদের সংগ্রহ ছিল ২ উইকেটে ৬৭ রান। সেখান থেকে ডেভিড মালান ও মঈন আলির ব্যাটে ভর করে শেষ দশ ওভারে যোগ করে আরও ৯৯ রান।

সবমিলিয়ে নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ড করেছে ৪ উইকেটে ১৬৬ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনালে উঠতে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য ১৬৭ রানের।

আবুধাবিতে টস জিতে ইংল্যান্ডকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন কিউই অধিনায়ক উইলিয়ামসন। ব্যাটিংয়ে নেমে শুরুটা বেশ সতর্ক সাবধানী ছিল ইংলিশদের। প্রথম তিন ওভারে আসে মাত্র ১৩ রান।

ট্রেন্ট বোল্টের করা চতুর্থ ওভারের প্রথম দুই বলেই বাউন্ডারি হাঁকান জস বাটলার। এক বল পর অতিরিক্ত বাউন্সে ওয়াইডসহ চার হজম করেন বোল্ট। সেই ওভার থেকে ১৬ রান নিয়ে নিজেদের রান রেট উন্নতি করে ইংল্যান্ড।

টিম সাউদির করা পঞ্চম ওভারে এক বাউন্ডারিসহ ৮ রান নিলে পাঁচ ওভার শেষে স্কোর দাঁড়ায় বিনা উইকেটে ৩৭ রান। পাওয়ার প্লে’র শেষ ওভারে প্রথমবারের মতো আক্রমণে আসে অ্যাডাম মিলনে। তার প্রথম বলেই সাজঘরের পথ ধরেন বেয়ারস্টো।

অফস্ট্যাম্পের বাইরের বলটি কভার ড্রাইভ করেছিলেন ডানহাতি ওপেনার। কিন্তু পার করতে পারেননি মিড অফে দাঁড়ানো উইলিয়ামসনকে। দারুণ এক ডাইভে সেই বল তালুবন্দী করেন কিউই অধিনায়ক। থার্ড আম্পায়ার রিপ্লে দেখে আউট নিশ্চিত করেন।

পাওয়ার প্লে শেষে ইংল্যান্ডের স্কোর দাঁড়ায় ১ উইকেটে ৪০ রান। সেখান থেকে পরের দুই ওভারে দলীয় পঞ্চাশ পূরণ করেন ডেভিড মালান ও জস বাটলার। তবে দলীয় পঞ্চাশ হওয়ার পরপরই ড্রেসিংরুমে ফিরে যান ফর্মে থাকা বাটলার।

ইশ সোধির করা নবম ওভারের প্রথম বলেই রিভার্স সুইপ খেলতে গিয়েছিলেন বাটলার। কিন্তু বল তার ব্যাটে না লেগে আঘাত হানে প্যাডে। কিউই ফিল্ডারদের আবেদনে সাড়া দেন আম্পায়ার কুমার ধর্মসেনা। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি বাটলার।

আউট হওয়ার আগে চারটি চারের মারে ২৪ বলে ২৯ করেছেন বাটলার। দশম ওভারে আউট হতে পারতেন মালানও। জিমি নিশামের বলে মালানের ব্যাটের কানা ছুঁয়ে যাওয়া বলটি গ্লাভসবন্দী করতে পারেননি উইকেটরক্ষক ডেভন কনওয়ে।

ব্যক্তিগত ১০ রানে জীবন পেয়ে তা কাজে লাগাতে ভুল করেননি মালান। মঈন আলির সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ৭.১ ওভারে যোগ করেন ৬৩ রান। ইনিংসের ১৬তম ওভারে সমাপ্তি ঘটে মালানের চার চার ও এক ছয়ের মারে খেলা ৩০ বলে ৪১ রানের ইনিংসের।

শেষ পর্যন্ত অপরাজিত থাকেন মঈন আলি। লিয়াম লিভিংস্টোনের সঙ্গে চার ওভারে গড়েন ৪০ রানের জুটি। লিভিংস্টোনের ব্যাট থেকে আসে ১০ বলে ১৭ রান।

ইনিংসের শেষ ওভারে বাউন্ডারি হাঁকিয়ে ফিফটি পূরণ করা মঈন খেলেন ৩৭ বলে তিন চার ও দুই ছয়ের মারে ৩৭ বলে ৫১ রানের ইনিংস। অধিনায়ক ইয়ন মরগ্যান করেন দুই বলে চার রান।

নিউজিল্যান্ডের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন টিম সাউদি, জিমি নিশাম, ইশ সোধি ও অ্যাডাম মিলনে।

পূর্ববর্তী নিবন্ধচিকিৎসকের পরামর্শ ছাড়া ‘করোনার ক্যাপসুল’ সেবন নয়
পরবর্তী নিবন্ধফরাসি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর