ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির কারসাজি বন্ধ করতে হবে: মজদুর পার্টি

নিজস্ব প্রতিবেদক:

বাজারে ভোজ্যতেলের মূল্য বৃদ্ধি নিয়ে ব্যবসায়ীদের কারসাজি বন্ধে সরকারকে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে সমাজতান্ত্রিক মজদুর পার্টি।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম বলেন, তিন মাসে ভোজ্যতেলের মূল্য দ্বিগুণ বেড়েছে। ব্যবসায়ীরা ফের মূল্য বৃদ্ধির পাঁয়তারা করছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির আমলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য লাগামহীনভাবে বেড়েছে।

টিপু মুনশিকে ব্যবসায়ী উল্লেখ করে তিনি বলেন, সরকারের বোঝা উচিত, কোনো ব্যবসায়ী কখনও সাধারণ মানুষের কথা ভাবেন না। ব্যবসায়ীরা চলেন লোভ ও লাভের নীতিতে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি নিজের ব্যবসা বাড়ানোর কাজে সময় ব্যয় করছেন।

সামছুল আলম বলেন, দেশি—বিদেশি কোম্পানি একচেটিয়াভাবে ভোজ্যতেল আমদানির পর রিফাইন করে বাজারে বিক্রি করছেন। ভোজ্যতেল সিন্ডিকেট বাণিজ্যমন্ত্রীর সমর্থন নিয়ে তেলের দাম বাড়িয়েই চলেছেন। সরকারকে সিদ্ধান্ত নিতে হবে, তারা জনগণের পক্ষে থাকবে নাকি ব্যবসায়ীদের পক্ষ নেবে।

তিনি আরও বলেন, দেশে ভোজ্যতেল উৎপাদনের ব্যবস্থা করতে হবে। তেল উৎপাদনের নতুন উৎস খুঁজে বের করে দেশে ভোজ্যতেল উৎপাদনের নতুন ব্যবস্থা করতে হবে। কৃষি বিভাগকে ঢেলে সাজালে কৃষকরা দেশে ভোজ্যতেলের কৃষিপণ্য উৎপাদন করতে সক্ষম হবেন। এতে পরনির্ভরশীলতা কমিয়ে দেশকে ভোজ্যতেল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তোলা সম্ভব হবে।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব সালাহউদ্দিনের ইন্তেকাল
পরবর্তী নিবন্ধপাট-চিনিকল আধুনিকায়ন করে চালুর দাবি