ভুটানের বিপক্ষে ২ ম্যাচই জিততে চায় জামালরা

স্পোর্টস ডেস্ক :
ফিফা র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যেতে ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। সব চ্যালেঞ্জ মোকাবিলা করে জয় তুলে নিতে চায় লাল-সবুজ বাহিনী। অন্যদিকে, হোম কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশকে হারাতে চায় ভুটান। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বৃহস্পতিবার (৫ আগস্ট) ম্যাচ শুরু সন্ধ্যা ছয়টায়।
২০১৬ সালে থিম্পুতে ভুটানের বিপক্ষে হারের পর কালো অধ্যায় নেমে আসে দেশের ফুটবলে। যার কারণে প্রায় দুই বছর আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ। ৮ বছর পর আবারও একই ভেন্যুতে ভুটানের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে লাল-সবুজ বাহিনী। এবারও আছে বেশ কিছু সমীকরণ।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৪তম। দুই ধাপ এগিয়ে ১৮২’তে আছে ভুটান। আগামী বছরই আছে এএফসি এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডের খেলা। ভুটানকে হারালে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যাবে বাংলাদেশ। সেক্ষেত্রে বাছাইপর্বে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পাবে জামাল ভূঁইয়ারা।

প্রতিপক্ষ ছাড়াও এই ম্যাচে বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাবে ভুটানের কন্ডিশন। ম্যাচ ভেন্যু সমুদ্রপৃষ্ঠ থেকে উঁচুতে হওয়ায় শ্বাস নিতে সমস্যা হতে পারে বাংলাদেশের ফুটবলারদের। এছাড়া চাংলিমিথাংয়ের টার্ফ, দীর্ঘ তিন মাস প্রতিযোগিতামূলক ফুটবল থেকে দূরে থাকা ও প্রস্তুতির ঘাটতি হতে পারে দুশ্চিন্তার কারণ।

তবে সব চ্যালেঞ্জ মোকাবিলা করে জয়ের জন্য মাঠে নামবে বাংলাদেশ। র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যাওয়ায় মূল লক্ষ্য লাল-সবুজদের।

বাংলাদেশের কোচ হ্যাভিয়ের কাবরেরা বলেন, ‘আমরা এখানে দুটি ম্যাচেই জয়ের জন্য এসেছি। আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ। ভুটানের ফুটবলারদের মতো আমরা মৌসুমের মাঝামাঝি সময়ে নেই। উচ্চতার সঙ্গে আমাদের মানিয়ে নিতে সময় লাগছে। তবে আগামী বছরের ম্যাচগুলোর জন্য এই উইন্ডো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খুব চ্যালেঞ্জিং ম্যাচ অপেক্ষা করছে।’

ম্যাচে ভুটানের প্রতি আক্রমণ নিয়ে সতর্ক বাংলাদেশ। দীর্ঘদিন প্রতিযোগিতামূলক ম্যাচ না খেলার দুশ্চিন্তা ভোগাচ্ছে অধিনায়ক জামাল ভূঁইয়াকে। বাংলাদেশের অধিনায়ক বলেন, ‘ভুটান ভালো দল। বিশেষ করে প্রতি আক্রমণে। তাদের দলে চেনচো আছে যাকে আটকানো কঠিন। সে বাংলাদেশেও খেলেছে। এছাড়া বেশ কয়েকজন খেলোয়াড়ের দিকেও আমাদের দৃষ্টি রাখতে হবে। আমার ধারণা দুটি ম্যাচই কঠিন হতে যাচ্ছে। কেননা, তিন মাস ধরে আমরা কোনো ম্যাচ খেলিনি। আর ভুটান তাদের মৌসুমের মাঝপথে আছে।’

বাংলাদেশকে ভয় না পেতে শিষ্যদের বার্তা দিয়েছেন ভুটানের কোচ। হোম কন্ডিশনের পুরো সুবিধা নিয়ে বাংলাদেশকে হারাতে চায় স্বাগতিকরা।

ভুটানের কোচ অতসুশি নাকামুরা বলেন, ‘বাংলাদেশ খুব গুরুত্ব দিয়ে প্রস্তুতি নিয়েছে। তারা সাফ অনূর্ধ্ব-২০ জিতেছে এবং তাদের দেশে রাজনৈতিক বিপ্লব হয়েছে। ফুটবলাররা সেখান থেকেও অনুপ্রাণিত হবে। অবশ্যই তারা কঠিন প্রতিপক্ষ কিন্তু এটা আমাদের ঘরের মাঠ। আমি ছেলেদের বলবো ভয় পেয়ো না প্রতিপক্ষকে কঠিন চ্যালেঞ্জ জানাও।’

পরিসংখ্যানে ভুটানের বিপক্ষে ঢের এগিয়ে বাংলাদেশ। ১৪ ম্যাচের মধ্যে বাংলাদেশের জয় ১১টি। মাত্র ১টিতে জিতেছে ভুটান। আর এক ম্যাচ হয়েছে ড্র।

পূর্ববর্তী নিবন্ধশক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি
পরবর্তী নিবন্ধভারত সফরেও হাথুরুই থাকছেন হেড কোচ