ভিসা জটিলতার মামলায় জয় পাওয়ার পরই মেলবোর্নে গ্রেফতার জকোভিচ!

স্পোর্টস ডেস্ক : অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে ভিসা নিয়ে আইনি লড়াইয়ে দুরন্ত জয় পেলেন বিশ্বের নাম্বার ওয়ান টেনিস তারকা নোভাক জকোভিচ। কিন্তু ভিসা জটিলতায় আইনি লড়াইয়ে জয় পাওয়ার পরই জকোভিচকে মেলবোর্ন পুলিশ কর্তৃক গ্রেফতার করা হয়েছে বলে দাবি করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফসহ বিশ্বের প্রায় সবগুলো প্রথম সারির মিডিয়াই জানাচ্ছে এ সবংবাদ।

সোমবার (১০ ডিসেম্বর) মেলবোর্নে জকোভিচের মামলার শুনানি শেষে ফেডারেল বিচারক, সার্বিয়ান তারকাকে অস্ট্রেলিয়া থেকে বিতাড়নের চেষ্টায় পানি ঢেলে দিলেন। তাকে ডিটেনশন ক্যাম্প থেকে ছাড়ার নির্দেশ দেয়ার পাশাপাশি তার ভিসা স্বীকৃদি দেয়ারও নির্দেশ দেন। সে অনুযায়ী অবরুদ্ধ হোটেল রুম থেকে ছাড়া পান তিনি। কিন্তু এরপরই তাকে গ্রেফতার করা হলো।

‘দ্য পাভলোভিক টুডে’ নামক যুক্তরাষ্ট্রের একটি সংবাদ সংস্থা দাবি করছে, নোভাক জকোভিচের বাবা তাদেরকে জানিয়েছেন, আইনি লড়াইয়ে যখন জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণের অনুমতি পান, তার ঘণ্টাখানেক পরই তাকে গ্রেফতার করে নিয়ে যায় পুলিশ।

কিন্তু অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ এ নিয়ে এখনও পর্যন্ত কোনো মুখ খোলেনি। তারা এ নিয়ে কোনো মন্তব্যও জানায়নি।

করোনাভাইরাসের টিকা না নিয়ে, বিশেষ মেডিক্যাল ছাড়পত্র নিয়ে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে মেলবোর্ন এসে পৌঁছালে জকোভিচের অন অ্যারাইভাল ভিসা বাতিল করা হয়। অস্ট্রেলিয়ান কতৃপক্ষ থেকে জানিয়ে দেয়া হয়, জকোভিচকে দেশটিতে প্রবেশ করতে দেয়া হবে না।

এ নিয়ে ফেডারেল কোর্টে মামলা করেন জকোভিচ। বৃহস্পতিবার থেকে মেলবোর্নের একটি হোটেলেই কার্যত বন্দী করে রাখা হয় জকোভিচকে। শেষ পর্যন্ত আজ আদালতে শুনানি শেষে রায় প্রদান করা হয়। যে রায়ের মাধ্যমে অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণের অনুমতি পেয়ে যান গত আসরের চ্যাম্পিয়ন, বিশ্বের নাম্বার ওয়ান নোভাক জকোভিচ।

রায় পাওয়ার পরই বন্দী থাকা হোটেল থেকে মুক্তিও মেলে সার্বিয়ান এই টেনিস তারকারা। কিন্তু এর একঘণ্টা পরই তাকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করা হচ্ছে।

জকোভিচের ভাই নোভাক জর্জেও সার্বিয়ান সংবাদমাধ্যম স্পোর্টক্লাবকে এ তথ্যের নিশ্চয়তা দিয়েছেন। তিনি বলেন, ‘সবকিছুই তো সোশ্যাল মিডিয়ায় চলে আসছে। সবাই জানছেন বিষয়টা। আমরা এখন কী করতে পারি? তারা আবারও জকোভিচকে গ্রেফতার করে নিয়ে গেছে।’

তবুও পরবর্তী পদক্ষেপ কী হবে তা নিয়ে তারা আলোচনা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে। তিনি বলেন, ‘আমরা এখন এ মুহূর্তে পিআর (পাবলিক রিলেশন অফিসার) এর সাথে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করছি। আদালতে যখন শুনানি চলছিল, তখন জকোভিচের সঙ্গেই ছিলেন তিনি (পিআর)। আমরা সম্ভাব্য সব পথ নিয়েই চিন্তা-ভাবনা করছি।’

তবে অস্ট্রেলিয়ার দ্য এইজ পত্রিকা দাবি করছে, জকোভিচের গ্রেফতারের খবর সঠিক নয়। এখন পুরো বিষয়টা নির্ভর করছে সরকারের ওপর। সরকার কী আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করবে কি করবে না তা নিয়েই আলোচনা চলছে। হয়তো সে পর্যন্তই জকোভিচকে হোটেল কক্ষ থেকে বের হতে দেয়া হবে না, এই যা।

তবে, ব্রিটিশ পত্রিকা দ্য এক্সপ্রেস জানিয়েছে, অস্ট্রেলিয়ার অভিবাসন সংক্রান্ত মন্ত্রী অ্যালেক্স হক ক্ষমতা রাখেন, আদালতের রায় বাতিল করে দিয়ে নোভাক জকোভিচের ভিসা আবারও কেড়ে নেয়ার। এখন তেমন কিছু হয় কি না, সেটাই দেখার বিষয়।

পূর্ববর্তী নিবন্ধবাফেটের কোম্পানি ট্রিলিয়ন ডলারে প্রবেশ করতে যাচ্ছে
পরবর্তী নিবন্ধট্রেন্ট বোল্টের ৩০০