ভারত যাবে বাংলাদেশের ‘ইডিপাস’

রাজু আনোয়ার:

থিবস্-এর স্থপতি ক্যাড্মাসের গৃহটি ভস্মীভূত হয় দেবতার বিরাগভাজনের কারণে । ক্ষমতার উত্তরাধিকারী ইডিপাস । কিন্তু বিধিনির্দিষ্ট দুঃখভোগ তার অজ্ঞাতসারেই তাকে টেনে আনে ভয়ানক পাপের সম্মুখে এবং কার্যকর করে ভয়ংকর দৈববাণী। অবর্ণনীয় মানসিক পীড়া ভোগ করতে হয় ইডিপাসকে, যার চূড়ান্ত পরিণতি হয় অত্যন্ত বেদনাদায়ক।
মানুষ কি সর্বতোভাবে তার ভাগ্যের নির্মাতা, নাকি নিয়তির হাতে সে অসহায় ক্রীড়ানক? এ বিষয়কে উপজীব্য করে মঞ্চে আসছে বিশ্বনাট্যের নন্দিত গ্রীক নাট্যকার সফোক্লেস-এর কালজয়ী সৃষ্টি ‘ইডিপাস’ । চট্টগ্রামের অন্যতম সংস্কৃতি চর্চাকেন্দ্র ফেইম স্কুল অব ডান্স, ড্রামা এন্ড মিউজিক এর প্রযোজনায় আগামী ২৪ জানুয়ারি নগরীর জেলা শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে বিকেল সোয়া ৫টা ও সন্ধ্যা সোয়া ৭টায়। নাটকটি পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন ফেইম পরিচালক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের শিক্ষক অসীম দাশ।

দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এন.এস.ডি.) আয়োজিত ভারতের সবচেয়ে বৃহৎ পরিসরে আন্তর্জাতিক নাট্যোৎসব ‘২০তম ভারত রঙ মহোৎসব ২০১৯’-এ আমন্ত্রিত হয়ে আগামী ৫ ফেব্রুয়ারি দিল্লিতে এবং ৭ ফেব্রুয়ারি আসামের দেউলিগড়-এ ‘ইডিপাস’ প্রযোজনাটি মঞ্চস্থ করবে ফেইম-এর নাট্যকলা বিভাগ।
প্রযোজনাটির বিভিন্ন চরিত্রে অভিনয়ে রয়েছেন- মুবিদুর রহমান সুজাত, পলি চৌধুরী, হাসিবুল আলম, উৎপল দাশগুপ্ত, বাপ্পী সিকদার, কমল বড়ুয়া, খাদিজাতুল কুবরা, দীপ্ত চক্রবর্তী, সাবিহা বিনতে জসিম, সাইফুল ইসলাম, ফারহানা ফারিন, রিগ্যান বড়ুয়া, মো. ফরহাদ হোসেন, পলি চৌধুরী, ফরহাদ হোসেন, জাহিদ আলি, সৌম্য রায় দিব্য, সুজলা শ্রবন্তী আহমেদ ও অর্চি অনিন্দিতা।

 

পূর্ববর্তী নিবন্ধ৮ প্রকল্পে ১ হাজার ৮৯৩ কোটি টাকা অনুমোদন
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে একটি বাড়ি একটি খামার ও পল্লী সঞ্চয় ব্যাংকের অগ্রগতি সভা