ভারতে লোকসভা নির্বাচনে এক কোটি কর্মকর্তা

পপুলার২৪নিউজ ডেস্ক :

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারতের লোকসভা নির্বাচন। সাত ধাপের নির্বাচনের প্রথম ধাপ এটি।

দেশটির ৯০ কোটি ভোটারের নির্বাচন সম্পন্ন করতে কাজ করবেন প্রায় এক কোটি কর্মকর্তা।

এ সংখ্যা সুইডেনের মোট জনসংখ্যার প্রায় সমান। এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় নির্বাচন।

ভোট প্রক্রিয়ায় নির্বাচন কর্মকর্তাদের পাশাপাশি আধা সামরিক বাহিনী, পর্যবেক্ষক, ভিডিওগ্রাফার, সরকারি কর্মচারী ও শিক্ষকদের একটি বহরও অন্তর্ভুক্ত থাকবে।

দেশটির প্রতিটি নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তারা পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের গহিন বনেও যান শুধু একজনের ভোট সংগ্রহের জন্য।

মূলত সেখানে পাঁচজন যান, সঙ্গে থাকেন আরও দুই পুলিশ সদস্য। তারা ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) থেকে শুরু করে ভোটের যাবতীয় সরঞ্জাম বহন করেন।

দীর্ঘ যাত্রা করার পর, তারা ভারতদাস দর্শনদাস নামে সেই ভোটারের জন্য তার বাড়ির দুই কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে নিয়মানুযায়ী একটি ভোটকেন্দ্র স্থাপন করেন। নির্জন একাকী এই ভোটারের বয়স বর্তমানে ষাটের কোঠায়। তিনি মূলত এই বনভূমির ভেতরে একটি মন্দিরের দেখাশোনা করেন।নির্বাচন কমিশন বলেছে, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন পরিচালনার মনোভাব নিয়ে কমিশনকে ২৯টি রাজ্য এবং সাতটি প্রশাসনিক অঞ্চল সামাল দিতে হয়।

এর মধ্যে রয়েছে উত্তরের বিশাল পাহাড়ি অঞ্চল (হিমালয়), উত্তর এবং কেন্দ্রীয় অঞ্চলের বিস্তৃত সমভূমি, পশ্চিমে একটি মরুভূমি অঞ্চল, বনজঙ্গলে ঘেরা এবং দক্ষিণে দীর্ঘ সমুদ্র উপকূল।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার তার লেখা ‘অ্যান্ড ইনডকুমেন্টেড ওয়ান্ডার : দ্য মেকিং অব দ্য গ্রেট ইন্ডিয়ান ইলেকশন’ বইয়ে এভাবেই ব্যাখ্যা করেন।

বিস্তৃত এই অঞ্চলজুড়ে সবার ভোট নিশ্চিত করতে স্থাপন করা হয়েছে প্রায় ১০ লাখ ভোটকেন্দ্র, যার বেশ কয়েকটির অবস্থান অনেক দুর্গম স্থানে।

উত্তরাঞ্চলীয় রাজ্য হিমাচলপ্রদেশের একটি ভোটকেন্দ্রের অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে চার হাজার ৪৪০ মিটার উঁচুতে। এটিকে সবচেয়ে বেশি দুর্গম ভোটকেন্দ্র বলে ধরা হয়।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভোটারদের কাছে পৌঁছাতে ভোট কর্মকর্তাদের ২০ কিলোমিটারের বেশি পথ হেঁটে যেতে হয়। তাদের পিঠে করে ভোটদানের সরঞ্জামের পাশাপাশি অক্সিজেন সিলিন্ডার, স্লিপিং ব্যাগ, খাবার এবং টর্চ বহন করতে হয়।

প্রতিটি ভোটারের কাছে পৌঁছাতে কত ধরনের কাঠখড় পোড়াতে হয় তা অনেকের কল্পনার বাইরে।

ভোটের পেছনের চিত্র নিজ বইয়ে ব্যাখ্যা করে কোরাইশি বলেন, এটি প্রথমে শুনতে খুব রোমাঞ্চকর মনে হলেও একজন ভোট কর্মকর্তাকে বিভিন্ন ধরনের পরিবহনে চড়ে ভোটারদের কাছে পৌঁছাতে হয়।

পূর্ববর্তী নিবন্ধগভীর সমুদ্রে অভিযান, ৫ লাখ ইয়াবাসহ আটক ২
পরবর্তী নিবন্ধ‘আমি লড়ব শেষ নিশ্বাস পর্যন্ত’