ভারতে রপ্তানি হলো ৪৭৯ টন ইলিশ, কেজি ১১৮০ টাকা

বেনাপোল প্রতিনিধি :
দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে ১০ চালানে ভারতে রপ্তানি হয়েছে ৪৭৯ টন ইলিশ। ১০টি রপ্তানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে ১৫৭টি ট্রাকে করে ইলিশের এই চালানগুলো রপ্তানি হয়েছে। প্রতি কেজি ইলিশ রপ্তানি হয়েছে ১০ মার্কিন ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ১৮০ টাকা।

এর মধ্যে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ২০ ট্রাকে ৫৪ টন ৪৬০ কেজি, শনিবার ১৫ ট্রাকে ৪৫ টন ২০০ কেজি, রবিবার ছয় ট্রাকে ১৯ টন, সোমবার ৩০ ট্রাকে ৮৯ টন, মঙ্গলবার (১ অক্টোবর) ২৩ ট্রাকে ৬৯ টন ৬৪০ কেজি, বৃহস্পতিবার ৩০ ট্রাকে ৯২ টন, শনিবার ১৩ ট্রাকে ৪২ টন, সোমবার আট ট্রাকে ২৩ টন ৬০০ কেজি, মঙ্গলবার আট ট্রাকে ২৪ টন এবং সর্বশেষ বুধবার (৯ অক্টোবর) রাত ৮টা পর্যন্ত ৭ ট্রাকে ২২ টন ইলিশ পাঠানো হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সর্বশেষ গত বুধবার রাতে ৭টি ট্রাকে করে ২২ টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। এ নিয়ে মোট ১০ চালানে ভারতে গেল ৪৭৯ টন ইলিশ। রপ্তানিকারকদের আগামী ১২ অক্টোবরের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি শেষ করতে হবে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে।

এদিকে বৃহস্পতিবার (১০ অক্টোবর) বেনাপোল মাছ বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, এক কেজির নিচে ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৩০০ টাকা। এক কেজির ওপরে ইলিশ বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২০০০ টাকায়। অথচ একই আকারের ইলিশ ভারতে রপ্তানি হচ্ছে প্রায় ৬০০-৮০০ টাকা কমে।

পূর্ববর্তী নিবন্ধআজ শিরিন শিলার বিয়ে
পরবর্তী নিবন্ধ২০২৮ সালের মধ্যে উচ্চ আয়ের দেশ হতে পারে মালয়েশিয়া