‘ভারতে এলপিজি রফতানির সিদ্ধান্ত বাণিজ্যিক সম্পর্ককে সুদৃঢ় করবে’

পপুলার২৪নিউজ ডেস্ক:

বাংলাদেশ থেকে ভারতে এলপিজি রফতানির সিদ্ধান্ত ভারত-বাংলাদেশের মধ্যকার বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ককে আরও সুদৃঢ় করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউসে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে আয়োজিত প্রেস বিফ্রিংয়ে এ কথা জানান।

দ্বিপাক্ষিক বৈঠকের পর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির নেতৃত্বে উভয় দেশের শীর্ষ পর্যায়ের প্রতিনিধি পর্যায়ের বৈঠকও অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি প্রকল্প উদ্বোধন করেন। প্রকল্প তিনটি হলো- খুলনায় অবস্থিত ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইনঞ্জিনিয়ার্সে বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, ঢাকার রামকৃষ্ণ মিশনে বিবেকানন্দ ভবন এবং বাংলাদেশ থেকে ত্রিপুরায় এলপিজি রফতানি প্রকল্প।

ত্রিপুরায় এলপিজি রফতানি প্রকল্প প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, এর ফলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যসমূহের জ্বালানি চাহিদা পূরণ অনেকাংশে সহজ হবে বলে আশা করছি।

প্রধানমন্ত্রী বলেন, বিগত এক দশকে আমাদের উভয় দেশের মধ্যে বিভিন্ন প্রথাগত খাতে সহযোগিতা প্রভূত পরিমাণে বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি বিভিন্ন নতুন ও অপ্রচলিত খাত যেমন ব্লু ইকোনমি এবং মেরিটাইম, পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, মহাকাশ গবেষণা, ইন্টারনেট ব্যান্ডউইথ রফতানি এবং সাইবার সিকিউরিটি ইত্যাদি খাতে উভয় দেশ সহযোগিতার হাত সম্প্রসারিত করেছে।

এ সব বহুমুখী এবং বহুমাত্রিক সহযোগিতার ফলে আমাদের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বিশ্ববাসীর সামনে সু-প্রতিবেশীসুভল সম্পর্কের দৃষ্টান্ত হিসেবে পরিগণিত হচ্ছে। আমি দৃঢ়ভাব বিশ্বাস করি, এ সহযোগিতা আরও অব্যাহত থাকবে, যোগ করেন প্রধানমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধদ্বিপাক্ষিক বৈঠকে হাসিনা-মোদি
পরবর্তী নিবন্ধ৭ চুক্তি-সমঝোতা স্মারক সই, ৩ প্রকল্পের উদ্বোধন