ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি কোবিন্দের শপথে বর্ণাঢ্য আয়োজন

পপুলার২৪নিউজ ডেস্ক:
ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আজ মঙ্গলবার শপথ নেবেন। এ উপলক্ষে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। প্রোটোকল থেকে নিরাপত্তা- সব ব্যবস্থাই নেয়া হয়েছে নিখুঁতভাবে। হেলিকপ্টার থেকে নজরদারির ব্যবস্থা করা হয়েছে। শপথগ্রহণ চলাকালে সন্ত্রাসী হামলা মোকাবেলার প্রস্তুতিও রাখা হয়েছে। এদিন একসঙ্গে কাজ করবে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ১০টি নিরাপত্তা সংস্থা। জমকালো এ আয়োজনে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জিসহ বিভিন্ন রাজ্যের রাজনৈতিক নেতা-মন্ত্রীরা। খবর ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের। মঙ্গলবার ১২টা ১৫ মিনিটে শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি কোবিন্দ।

উত্তরপ্রদেশের প্রত্যন্ত গ্রাম পারাউখের কুঁড়েঘর থেকে উঠে আসা কোবিন্দের জীবনযাপন অনাড়ম্বর হলেও, তার শপথগ্রহণ অনুষ্ঠানটি হতে যাচ্ছে জাঁকজমকপূর্ণভাবেই। রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান দুই ভাগে বিভক্ত। বেলা সাড়ে ১১টা নাগাদ কোবিন্দকে আনতে তার স্থায়ী বাসস্থান ১০ নম্বর আকবর রোডে যাবেন বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সেখান থেকে দু’জন আসবেন সংসদ ভবনে। বিউগল (শিঙ্গাজাতীয় বাঁশিবিশেষ) এবং ব্যান্ডের তালে সংসদের প্রবেশপথে স্বাগত জানানো হবে তাদের। ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন তাদের স্বাগত জানাবেন। দু’জনে পার্লামেন্টের সেন্ট্রাল হলে নিজেদের আসন গ্রহণ করতেই বেজে উঠবে জাতীয় সঙ্গীত।

২১ বার তোপধ্বনি করা হবে। কোবিন্দকে শপথ বাক্য পাঠ করাবেন সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি জে এস খেহর। সেন্ট্রাল হলে শপথ শেষে রাষ্ট্রপতি ভবন দিল্লির রাইসিনা হিলে যাবেন কোবিন্দ। সেখানে বিশেষ অনুষ্ঠানের অয়োজন করা হয়েছে। নতুন রাষ্ট্রপতিকে গার্ড অফ অনার জানাবে ভারতীয় সেনার তিন শাখার সম্মিলিত বাহিনী। রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেয়ার জন্য ১৬ জুলাই থেকে চলেছে মহড়া। সামরিক বাহিনীর এ প্যারেডের জন্য ২০০৭ সাল থেকে হয়ে আসা সাপ্তাহিক উন্মুুক্ত সামরিক মহড়া শনিবার বন্ধ রাখা হয়। এখানে সংক্ষিপ্ত ভাষণ দেবেন কোবিন্দ। রাইসিনা হিলের এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীসহ সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া প্রত্যেকটি রাজনৈতিক দলের প্রতিনিধিদের ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

অনুষ্ঠানে যোগ দিতে সোমবার দিল্লি যান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা। রাইসিনা হিলে অনুষ্ঠান শেষে নতুন রাষ্ট্রপতি যাবেন সদ্য বিদায়ী রাষ্ট্রপতিকে তার বাসস্থানে পৌঁছে দিতে। সংবিধানের ৫৬ ধারা অনুযায়ী শপথ গ্রহণের দিন থেকে ৫ বছরের জন্য ক্ষমতায় থাকবেন রাষ্ট্রপতি। নতুন রাষ্ট্রপতির শপথকে কেন্দ্র করে সোমবার শেষ মুহূর্তের প্রস্তুতি নেয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধমেসি ইতিহাসের সেরা ফুটবলার : অঁরি
পরবর্তী নিবন্ধহাঙ্গরের কাছে হারল ফেলপস