বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনের প্রতিবাদে নাটক

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :

রাঙ্গামাটি আর সিলেটে অনেক হারিয়েছি ,তেঁতুলিয়া হারাতে চাইনা’ এমন একটি প্রতিপাদ্য নিয়ে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় অবৈধ বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনের ব্যতিক্রমী প্রতিবাদ জানিয়েছে নাট্যদল ভূমিজ।

গত এক বছরর ধরে এই উপজেলায় প্রকাশ্যে অবৈধ ড্রেজার (বোমা)মেশিন দিয়ে পাথর তোলা হচ্ছে ।  উপজেলা প্রশাসন ও বিজিবির অভিযানের পরও অসাধু ব্যাবসায়ীদের এই তৎপরতা কিছুতেই থামছেনা । ফলে তেঁতুলিয়ায় দেখা দিয়েছে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা। ইতোমধ্যে তেঁতুলিয়া থেকে দুইটি ভূমিকম্পের সূত্রপাতও ঘটেছে ।

শনিবার সন্ধায় উপজেলার ভজনপুর বাসস্ট্যান্ডে তেঁতুলিয়ার অবৈধ বোমা মেশিন বন্ধ করে এই এলাকার প্রাণ প্রকৃতির সুরক্ষা ও ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় থেকে মুক্তির লক্ষ্যে ‘আঙ্গুল ও একটি কলাগাছ’ নামের  নাটকটি মঞ্চস্থ করা হয়। বোমা মেশিনের ক্ষতিকর প্রভাব নাটকটির কাহিনীতে তুলে ধরা হয়।

নাটকটিতে অভিনয় করেন উজ্জল, রাহিমুল, মিলন,নবী খান,মোস্তাফিজুর,মোস্তাক আহমেদ ও নদী। নাটকটির সঙ্গিত পরিচালনা করেন রইস উদ্দিন ও আনোয়ার হোসেন । ভূমিজের চিত্র শিল্পী লাফিজা নাজমিন  বিভিন্ন স্লোগান ও চিত্রাংকনের মাধ্যমে মহাসড়কে বোমা মেশিন বিরোধী সচেতনতা তুলে ধরেন।

এর আগে বিকেলে জেলা প্রশাসনের সহযোগিতায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  পঞ্চগড়- ১ আসনের সাংসদ নাজমুল হক প্রধান, ,জেলা প্রশাসক অমল কৃষ্ণ মন্ডল,  জেলা পুলিশ সুপার গিয়াস উদ্দিন আহমদ, তেঁতুলিয়া উপজেলা  নির্বাহী কর্মকর্তা সানিউল ফেরদৌস,ভজনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন মকছেদ আলী , সমাজসেবক হামিদুল হাসান লাবু, সহ বিভিন্ন  সরকারি অধিদপ্তরের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা বক্তব্য রাখেন ।

পূর্ববর্তী নিবন্ধদেশে ইকনোমিক করিডোর স্থাপনের উদ্যোগ
পরবর্তী নিবন্ধ‘ইউনেস্কোও রামপাল প্রকল্পের ওপর আপত্তি প্রত্যাহার করেছে’