বৈশাখে কাপড় ব্যবসায় মন্দা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

পহেলা বৈশাখ বাংলা নববর্ষ। বাঙালি সংস্কৃতির অন্যতম এ দিনটি উদযাপন উপলক্ষে সুনামগঞ্জে কাপড় ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক তৎপরতা ছিল। তবে বেচাকেনা কম হওয়ায় তারা হতাশ। এ জন্য তারা দায়ী করেছেন, মাসব্যাপী চলা বাণিজ্য মেলা ও গেল বছরের ফসলহানির প্রভাবকে।
শুক্রবার শহরের বিভিন্ন মার্কেট ঘুরে দেখা যায়, এতে ক্রেতার সমাগম কম। কিছু ক্রেতা মার্কেটে এলেও বেশির ভাগ ক্রেতাই ছুটছেন বাণিজ্য মেলার দিকে।
মার্কেটে কাপড় কিনতে আসা তরুণী লিমা আক্তার বলেন, বৈশাখের কেনাকাটা এবার বাণিজ্যমেলা থেকে করেছি। তবে শেষ মুহূর্তে কিছু প্রয়োজনীয় কেনাকাটা করলাম নিজের জন্য। পূর্ণেন্দু তালুকদার সৌরভ বলেন, বৈশাখ মানেই বাঙালির বর্ষবরণ। পুরনো বছর কে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ। আমাদের বৈশাখ মানেই পাঞ্জাবি আর পাজামা। তাই আমি নিজের জন্য পাঞ্জাবি কিনলাম। দাম মোটামুটি সস্তা। তবে পরিবারের অন্য সদস্যরা এবার বাণিজ্য মেলা থেকে কেনাকাটা করেছেন।
শহরের হকার্স মার্কেটের জননী গার্মেন্টের মালিক উত্তম কর বলেন, এ বছর ব্যবসা অনেক মন্দা গেছে। গেল বছরের ফসলহানির কারণে যে ক্ষতি হয়েছিল তা এখনো কাটিয়ে উঠতে পারেনি মানুষ। তাছাড়া শহরে মাসব্যাপী বাণিজ্যমেলার প্রভাব আমাদের স্থানীয় ব্যবসায় পড়েছে। বেশিরভাগ ক্রেতাই মেলায় ছুটেছিলেন। এতে আমরা ক্ষতির সম্মুখীন হয়েছি।
রনি ফ্যাশনের মালিক প্রদীপ কুমার রায় বলেন, ব্যবসা একদম নেই বললেই চলে। বৈশাখ উপলক্ষে অনেক কাপড় দোকানে নিয়ে এসেছিলাম। কিন্তু বেশিরভাগ ক্রেতাই বাণিজ্য মেলার প্রতি আগ্রহী। আমাদের ব্যবসা মন্দা। তাই আমাদের এবারের বৈশাখ গেল বৈশাখের মতো মন্দায় কাটাতে হয়েছে।
শাপলা ফ্যাশনের মালিক অজিত ভদ্র বলেন, বৈশাখ হলো বাঙালির ঐতিহ্য। কিন্তু দিন দিন তা যেন হারিয়ে যাচ্ছে। আগের মতো কেউ বৈশাখ উদযাপন করেন না। আমরা প্রতিবছরের ন্যায় বৈশাখে একটু লাভের আশায় দোকানগুলোতে কাপড়ের স্টক বেশি রাখি। কিন্তু এবছর কৃষকের ঘরের ফসল না উঠা ও বাণিজ্য মেলার কারণে আমরা আমাদের নিয়মিত ক্রেতাদের হারাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধছাতকে বোরো ধানে কিষাণ-কিষাণীরা ব্যস্ত
পরবর্তী নিবন্ধচারুকলা বিষয়ক চার দিনব্যাপী কর্মশালা সমাপ্ত