বৈদ্যুতিক গাড়ি তৈরিতে জার্মান বিনিয়োগের আহ্বান

নিজস্ব ডেস্ক:

বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ি ও লোকোমোটিভ ইঞ্জিনে জার্মান বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বাংলাদেশে নবনিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রস্টারের সঙ্গে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

শুক্রবার (১০ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রস্টার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। এতে পররাষ্ট্রমন্ত্রী কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের প্রশংসা করেন। তিনি নতুন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজকে তার দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানান। এছাড়া দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে তার নতুন জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবককে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বৈঠকে ড. মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রশ্নে জার্মানিকে সম্পৃক্ত থাকার পাশাপাশি এই ইস্যুতে সহায়তার জন্য ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত ট্রস্টার মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী জার্মানির প্রায় আট মিলিয়ন অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন এবং অন্যান্য চিকিৎসা সরঞ্জামসহ অনুদানের প্রশংসা করেন। জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের সবুজ উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ি ও লোকোমোটিভ ইঞ্জিনে জার্মান বিনিয়োগের কথা বলেন। এছাড়া জার্মান কোম্পানির বাস্তবায়িত ই-পাসপোর্ট প্রকল্প এবং সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র নিয়েও মতবিনিময় করেন।

জার্মানিকে বাংলাদেশের অন্যতম বৃহৎ বাণিজ্যিক অংশীদার হিসেবে উল্লেখ করে ড. মোমেন। তিনি জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকে বাংলাদেশে তাদের একটি অফিস স্থাপনের আমন্ত্রণ জানান। এছাড়া বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসার সুবিধা দিতে জার্মান দূতাবাসের প্রতি আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার কিছু হলে আপনার রেহাই নেই: রিজভী
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার জন্য মানবাধিকারের সর্বোচ্চ নজির দেখিয়েছেন প্রধানমন্ত্রী