বৃহস্পতিবার শুরু হচ্ছে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

বিশ্বের ৭২টি দেশের দুইশ’ ২০টি চলচ্চিত্র প্রদর্শনীর উদ্দেশ্য নিয়ে আগামীকাল বৃহস্পতিবার (১০ জানুয়ারি) পর্দা উঠছে ‘সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯’-এর।
রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে অন্যান্য-বারের মত এবারও নানা আয়োজনে মুখর থাকবে উপমহাদেশের অন্যতম বৃহত্তর এই চলচ্চিত্র প্রদর্শনীর আসর। ।
সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে থাকছে- এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশন-এ বাংলাদেশসহ ৭২টি দেশের মোট দুইশ’ ২০টি চলচ্চিত্র প্রদর্শনী।
রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তন, আঁলিয়াস ফ্রঁসেজ মিলনায়তন ও যমুনা ব্লকবাস্টার সিনেমায় উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। উৎসব চলাকালে ৭২টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসসমূহের গণ্যমান্য কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে দর্শকদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।
উৎসবের অংশ হিসেবে অনুষ্ঠিত হবে চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘পঞ্চম ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’। আঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তনে আয়োজিত এই কনফারেন্সটি আগামী ১১-১২ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এছাড়া উৎসবের অংশ হিসেবে আগামী ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশন- FIPRESCI’র সহযোগিতায় ‘দ্বিতীয় এশিয়ান ফিল্ম ক্রিটিকস্ এ্যাসেম্বেলি- AFCA’।
১৪ জানুয়ারি প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে দেশীয় চলচ্চিত্রের সঙ্গে আন্তর্জাতিক চলচ্চিত্রকারদের ভাবনার মিথস্ক্রিয়ামূলক অনুষ্ঠান ‘ওয়েস্ট মিটস ইস্ট’।
৯ দিনব্যাপী এই বৃহৎ উৎসবের আঙ্গিক-বিশালতা ও আয়োজন দেশবাসীর সামনে তুলে ধরতে আজ ৯ জানুয়ারি বুধবার ঢাকা ক্লাবের গেস্টহাউজ রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলনে সপ্তদশ আয়োজনের সার্বিকদিক গণমাধ্যমের সামনে তুলে ধরা হবে বলে আয়োজক প্রতিষ্ঠান কর্তৃক প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধদারুণ একটা বিয়ে হতে যাচ্ছে : শাহতাজ
পরবর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের সঙ্গে রয়েল টিউলিপ হোটেলের চুক্তি