বৃহস্পতিবার থেকে আমেরিকান শিশুদের করোনা টিকাদান শুরু

নিজস্ব ডেস্ক:

১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার এবং বায়োটেক উদ্ভাবিত করোনা টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৩ মে) থেকে তাদেরকে টিকাদান শুরু হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এটিই যুক্তরাষ্ট্রে শিশুদের জন্য অনুমতি পাওয়া প্রথম করোনা ভ্যাকসিন। দ্রুত বিদ্যালয়ে ফিরিয়ে নেয়াই শিশুদেরকে ভ্যাকসিন দেয়ার প্রধান উদ্দেশ্য। সে কারণে শিশু-কিশোরদের জন্য দ্রুত সময়ের মধ্যে ভ্যাকসিন সুলভ করতে অঙ্গরাজ্যগুলোর প্রতি নির্দেশনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ বিষয়ে তিনি একটি বিবৃতিও দিয়েছেন। যেখানে শিশুদের জন্য ভ্যাকসিন দেয়ার নির্দেশনাকে তিনি ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে একটি আশাব্যঞ্জক উন্নতি বলে আখ্যায়িত করেছেন।

বাইডেন বলেন, আপনি যদি বাবা-মা হিসেবে সন্তানকে সুরক্ষিত রাখতে চান অথবা একজন কিশোর-কিশোরী হিসেবে ভ্যাকসিন নিতে আগ্রহী থাকেন তবে আজকের সিদ্ধান্ত সেই লক্ষ্যে একটি পদক্ষেপ।

এর আগে যুক্তরাষ্ট্রে জরুরিভিত্তিতে ১৬ বছর বয়স থেকে ফাইজারের টিকার জরুরি অনুমোদন দেয়া হয়।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় এখনও সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ১৫ হাজার ৩০৮ জনের। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৬ হাজার ১৭৯ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৬৫ লাখ ৭ হাজার ৪২৭ জন।

পূর্ববর্তী নিবন্ধঈদে ঘরমুখো মানুষ সুইসাইডের সিদ্ধান্ত নিচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধকরোনার ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক’ বলল ডব্লিউএইচও