বৃহস্পতিবার কোটা বাতিলে প্রজ্ঞাপন না হলে রোববার থেকে আন্দোলন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

সরকারি চাকরিতে কোটা সংস্কারে বৃহস্পতিবারের মধ্যে প্রজ্ঞাপন জারি করা না হলে রোববার থেকে সারা দেশে সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে কঠোর আন্দোলন শুরু হবে।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত মানববন্ধনে এ ঘোষণা দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর।

বেলা ১১টায় শাহবাগের পাবলিক লাইব্রেরির সামনে থেকে ভিসির বাংলো পর্যন্ত মানববন্ধন করেন হাজার হাজার শিক্ষার্থী।

এর আগে শিক্ষার্থীরা ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে লাইব্রেরি ও ক্যাম্পাস থেকে বিক্ষোভ করতে করতে সড়কে গিয়ে অবস্থান নেন।

কোটাপদ্ধতি সংস্কারে সরকার প্রজ্ঞাপন জারি না করা পর্যন্ত রাজপথে আবারও আন্দোলন চলবে বলে মঙ্গলবার ঘোষণা দেয় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটি।

এর অংশ হিসেবে বুধবার বেলা ১১টায় দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও চট্টগ্রামের ষোলশহরে শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

তবে রংপুর, নরসিংদী ও গাজীপুরে মানববন্ধন করতে গেলে শিক্ষার্থীদের পুলিশ ও ছাত্রলীগ বাধা দেয় বলে অভিযোগ পাওয়া গেছে।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল থেকে চারদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করেন।

পর দিন সচিবালয়ে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেন আন্দোলনকারীরা।

বৈঠক শেষে মন্ত্রী বলেন, আন্দোলনকারীদের সঙ্গে তাদের অত্যন্ত সুন্দর আলোচনা হয়েছে। আমরা তাদের বলেছি- আগামী ৭ মের মধ্যে সরকার বিদ্যমান কোটার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করবে। সেই পর্যন্ত আন্দোলন স্থগিত থাকবে।

এ সময় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনও ৭ মে পর্যন্ত তাদের কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

এ ঘোষণার ৯ এপ্রিল রাতে আন্দোলন স্থগিত হয়ে যায়। তবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর এক বক্তব্যকে কেন্দ্র করে ১০ এপ্রিল থেকে ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। তারা কোটা সংস্কারের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সিদ্ধান্ত আসার দাবি জানান।

পরে ১১ এপ্রিল জাতীয় সংসদের অধিবেশনে কোটাপদ্ধতি বাতিল ঘোষণা করে সব চাকরিতে শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর দিন শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত ঘোষণা করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল বের করেন।

 

পূর্ববর্তী নিবন্ধরাজীবের হাত বিচ্ছিন্ন : মামলার তদন্ত প্রতিবেদন ১০ জুন
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার জামিন শুনানি শেষ, আদেশ মঙ্গলবার